অক্সফোর্ড ইকোনমিকস শীর্ষ ১০টি শহরের তালিকায় বাংলাদেশ

প্রকাশিতঃ ৫:৪০ অপরাহ্ণ, শনি, ১৪ ডিসেম্বর ১৯

নিউজ ডেস্ক: ২০৩৫ সাল নাগাদ বিশ্বের অনেক শহরের চেহারা বদলে যাবে। ওই সময়ে অর্থনীতির আকার, জনসংখ্যা ও জিডিপির প্রবৃদ্ধির হারের পূর্বাভাসের ওপর ভিত্তি করে অক্সফোর্ড ইকোনমিকস শীর্ষ ১০টি শহরের তালিকা করেছে। এতে জনসংখ্যার ভিত্তিতে করা তালিকায় স্থান পেয়েছে ঢাকা।

অক্সফোর্ড ইকোনমিকসের প্রতিবেদন অনুযায়ী, ২০৩৫ সাল নাগাদ মোট জিডিপি বিস্তৃত হওয়া শহরগুলোর মধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, লস অ্যাঞ্জেলেস ও শিকাগো রয়েছে। তালিকায় চীনের শহর সাংহাই, বেইজিং, গুয়াংজু ও শেনঝেন থাকবে।

শক্তিশালী ব্যাংকিং ও অর্থনৈতিক ক্ষেত্রের জন্য ২০৩৫ সালে নিউইয়র্ক শহরের জিডিপি দাঁড়াবে ২ দশমিক ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার। ১ দশমিক ৯ ট্রিলিয়ন মার্কিন ডলারের জিডিপি নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে থাকবে টোকিও।

বর্তমানে ১ দশমিক ৬ ট্রিলিয়ন ডলার জিডিপি নিয়ে বিশ্বের শীর্ষ শহর টোকিও। তালিকায় চারে লন্ডন, সাতে প্যারিস আর আটে শিকাগো থাকবে। এদিকে জনসংখ্যার ভিত্তিতে শহরের হিসাবে ২০৩৫ সাল নাগাদ বিশ্বের সবচেয়ে জনবহুল শহরগুলোর মধ্যে ৭টি হবে এশিয়ার। এ তালিকায় ঢাকার অবস্থান হবে চতুর্থ। ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যা নিয়ে তালিকায় শীর্ষে থাকবে ইন্দোনেশিয়ার জাকার্তা। এরপরই থাকবে টোকিও।

তৃতীয় অবস্থানে চলে আসবে চীনের চংকিন শহর। ঢাকার পরের অবস্থানে চলে আসবে করাচি, কিংসা, লাগোস, মেক্সিকো সিটি ও মুম্বাই।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ