অস্কারে দক্ষিণ কোরিয়ার সিনেমা প্যারাসাইটের দিন

প্রকাশিতঃ ১২:৫৮ অপরাহ্ণ, সোম, ১০ ফেব্রুয়ারি ২০

বিনোদন ডেস্ক: অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯২ম আসরে এসে দক্ষিণ কোরিয়ার সিনেমা প্যারাসাইট গড়ল ইতিহাস; এই প্রথম ইংরেজির বাইরে অন্য কোনো ভাষার সিনেমা পেল সেরা চলচ্চিত্রের অস্কার।

কেবল সেরা চলচ্চিত্র নয়, রোববার অস্কারের সেরা নির্মাতার পুরস্কার পেয়েছেন প্যারাসাইটের পরিচালক বং জুন হো। বিদেশি ভাষার সেরা চলচ্চিত্র এবং মৌলিক চিত্রনাট্যের দুটো অস্কারও গেছে তার দখলে।

এবার অস্কারের শুরু থেকেই আলোচনায় থাকা টড ফিলিপসের সিনেমা জোকার সেরা চলচ্চিত্রের পুরস্কার জিততে না পারলেও মূল ভূমিকায় অনবদ্য অভিনয়ের জন্য ঠিকই সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন হোয়াকিন ফিনিক্স।

মাঝখানে কিছুদিন বিরতি দিয়ে মার্কিন অভিনেত্রী-গায়িকা জুডি গারল্যান্ডের রূপ ধরে জুডি সিনেমায় পর্দায় ফেরা রেনে জেলভেগার জিতে নিয়েছেন এবারের সেরা অভিনেত্রীর পুরস্কার।

বরাবরের মতেই লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসে অস্কার রজনীর এই জমকালো আসর। গতবারের মত এবারের আসরেও কোনো হোস্ট ছিল না। তার বদলে রোববারের অস্কার রজনী পেয়েছে ‘ডাবল হোস্ট’।

জেনেলি মোনার পারফরমেন্সের পর সাবেক দুই হোস্ট স্টিভ মার্টিন এবং ক্রিস রক মঞ্চে আসেন পুরস্কার বিতরণী সূচনার চিরাচরিত মনোলগ আওড়াতে। এরপর একে একে অন্য সেলিব্রেটিরা এসে বিভিন্ন বিভাগের বিজয়ীদের হাতে তুলে দেন পুরস্কার।

এক নজরে ৯২তম অস্কার

শ্রেষ্ঠ চলচ্চিত্র: প্যারাসাইট

শ্রেষ্ঠ অভিনেতা: হোয়াকিন ফিনিক্স (জোকার)

শ্রেষ্ঠ অভিনেত্রী: রেনে জেলভেগার (জুডি)

শ্রেষ্ঠ পরিচালক: বং জুন হো (প্যারাসাইট)

শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা: ব্র্যাড পিট (ওয়ানস আপন আ টাইম ইন হলিউড)

শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী : লরা ডার্ন (ম্যারেজ স্টোরি)

চিত্রনাট্য (মৌলিক): প্যারাসাইট

চিত্রনাট্য (অ্যাডপটেড): জো জো র‍্যাবিট

বিদেশি ভাষার শ্রেষ্ঠ চলচ্চিত্র: প্যারাসাইট

পূর্ণদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র: আমেরিকান ফ্যাক্টরি

পূর্ণদৈর্ঘ্য এনিমেটেড চলচ্চিত্র: টয় স্টোরি ৪

সিনেমাটোগ্রাফি: রজার ডিকিনস (১৯১৭)

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ