অস্ট্রেলিয়ায় দাবানল বন্ধে নামাজ আদায়ের পর বৃষ্টি

প্রকাশিতঃ ৯:৪৪ অপরাহ্ণ, সোম, ৬ জানুয়ারি ২০

সময় জার্নাল ডেস্ক : বিশাল দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহর। তাই দেশটির বিভিন্ন শহরের মুসলিম কমিউনিটি দাবানল বন্ধে গতকাল রোববার (৫ জানুয়ারি) ‘সালাতুল ইশরাক’ নামাজ আদায় করেছিলেন। এরপরই অস্ট্রেলিয়ায় নামে স্বস্তির বৃষ্টি।

অস্ট্রেলিয়ার উপকূলে বৃষ্টি হওয়ায় দাবানলে পোড়া এলাকার তাপমাত্রা কিছুটা কমেছে। রোববার ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে কমে তাপমাত্রা ২০ ডিগ্রিতে এসেছে। তবে এই বৃষ্টি বিশাল দাবানল নেভানোর জন্য যথেষ্ট নয়। দাবানল থাকতে পারে আরো কয়েক মাস।

নিউসাউথ ওয়েলসের রাজ্যপ্রধান গ্ল্যাডিস বেরেজিক্লিয়ান সোমবার সকালে বলেন, বৃষ্টি কিছুটা স্বস্তি দিলেও আত্মতুষ্টিতে ভোগার উপায় নেই। গোটা রাজ্যে এখনো ১৩০টি দাবানল চলছে। এই ঘটনার ভেতর আরো দুইজন নিখোঁজ হয়েছে বলে জানিয়েছেন তিনি। তাদের উদ্ধারে অভিযান চলছে।

দমকল বিভাগের কর্মীরা বলছেন, বৃষ্টির পর তাদের জন্য নতুন কিছু চ্যালেঞ্জ থাকছে। আবার যেন দাবানল মাথাচাড়া দিয়ে উঠতে না পারে, সেই চেষ্টা করছেন তারা।

এর আগে, সেপ্টেম্বরে ছড়িয়ে পড়া দাবানলে এখন পর্যন্ত ২৪ জন মারা গেছেন। এর মধ্যে চলতি সপ্তাহে নিউ সাউথ ওয়েলসেই ৭ জন মারা গেছেন। বাকিরা এখনো নিখোঁজ।

নিউ সাউথ ওয়েলসের পাশাপাশি সবচেয়ে বেশি দাবানল ছড়িয়ে পড়েছে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে। রাজ্য দুটিতে ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকা জুড়ে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল। মারা গেছে অসংখ্য প্রাণী।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ