আঁটসাঁট পোশাক পরে রাস্তায় চুমু খেলে গুনতে হবে জরিমানা!

প্রকাশিতঃ ১১:৪৯ পূর্বাহ্ণ, সোম, ৩০ সেপ্টেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: পোশাক এবং আচরণবিধির ওপর নতুন করে আইন জারি করেছে সৌদি আরব। নতুন নির্দেশিকায় বলা হয়েছে, আঁটসাঁট পোশাক পরা এবং চুম্বন করা যাবে না। জনসম্মুখে শালীনতা ভঙ্গ করলে গুনতে হবে জরিমানা।

পোশাক এবং আচরণবিধি সংক্রান্ত ১৯টি বিষয়কে ‘অপরাধ’ হিসেবে চিহ্নিত করেছে দেশটির অভ্যন্তরীণ মন্ত্রণালয়। তবে এসব অপরাধের জন্য জরিমানার পরিমাণ স্পষ্ট করা হয়নি।

সৌদির পর্যটন দফতরের ওয়েবসাইটে ইংরেজি নির্দেশিকায় বলা হয়েছে, ‘নারী-পুরুষ সকলকে পোশাকের ক্ষেত্রে শালীনতা মেনে চলতে হবে। প্রকাশ্যে ঘনিষ্ঠ হওয়া থেকেও বিরত থাকতে হবে।’

নির্দেশিকায় বলা হয়েছে, প্রকাশ্যে কোনও আঁটসাঁট পোশাক পরা যাবে না। পোশাকে কোনও ‘অপবিত্র শব্দ বা ছবি’ যেন না থাকে। মেয়েদের কাঁধ এবং হাঁটু ঢাকা পোশাক পরা বাধ্যতামূলক।

তবে বিদেশিদের বোরখা পরতে বাধ্য করা হবে না। এই নির্দেশিকা শুধু আরবের মহিলাদের ক্ষেত্রে প্রযোজ্য বলে জানিয়েছে প্রশাসন। নতুন এই নিয়মে দেশটির অনেকেই ভীত।

দেশটির প্রশাসন জানিয়েছে, এই নির্দেশিকার উদ্দেশ্য হল, বিদেশি ও পর্যটকেরা যেন সৌদি আরবের প্রকাশ্য আচরণ বিধি সম্পর্কে অবগত হন।

আমেরিকা, অস্ট্রেলিয়া-সহ ৪৯টি দেশ অনলাইনের মাধ্যমে সৌদি আরবের ভিসা পায়।

সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান ক্ষমতায় আসার পর সে দেশের মেয়েরা বেশ কিছু ক্ষেত্রে স্বাধীনতা পেয়েছেন। মহিলাদের ড্রাইভিং লাইসেন্স দেওয়া হচ্ছে এবং তাঁদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতিও মিলেছে। এমনকি, সিনেমা হলে মেয়েদের যাওয়ার অনুমতিও দিয়েছে প্রশাসন। সালমানের ওই সিদ্ধান্তগুলিকে সমর্থন জানিয়েছে সৌদির নবীন প্রজন্ম।

তবে পোশাক এবং আচরণবিধি নিয়ে নতুন নির্দেশিকার সমালোচনা শুরু হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ