আজ দ্বিতীয় দিনে ফোক ফেস্ট মাতাবেন যারা

প্রকাশিতঃ ১২:৫০ অপরাহ্ণ, শুক্র, ১৫ নভেম্বর ১৯

বিনোদন ডেস্ক: লোকসংগীতে আবেদন কখনোই ফুরিয়ে যায় না। হাজার বছর পরও এসব গানের আবেদন বরং বেড়েই চলেছে। সব বয়সের মানুষের কাছে সমান জনপ্রিয় এই ভাটি অঞ্চলের গান।

দেশের লােকগান বিশ্ব দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ার সবচেয়ে বড় লােকসংগীতের উৎসব। ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’ নামের এই উৎসব চলতি বছরও অনুষ্ঠিত হচ্ছে।

উৎসবের পঞ্চম আসরের পর্দা উঠছে গতকাল ১৪ নভেম্বর। চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত রাজধানীর আর্মি স্টেডিয়ামে চলা এই উৎসবে দর্শকরা উপভােগ করবেন দেশ-বিদেশের সেরা লােকসংগীত শিল্পীদের শেকড়সন্ধানী গান।

শুক্রবার উৎসবের দ্বিতীয় দিন বিভিন্ন পরিবেশনায় অংশ নেবেন বাংলাদেশের মালেক কাওয়াল, ম্যাজিক বাউলিয়ানার কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম। শিল্পী শফিকুল ইসলাম ও কামরুজ্জামান রাব্বি ২০১৬ সালে সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ‘বাউলিয়ানা’ থেকে পরিচিতি পান।

শিল্পী শফিকুল ইসলাম অল্প বয়সে গান করে সবার প্রিয় হয়েছে। অন্যদিকে ‘আমি তো ভালা না ভালা লইয়াই থাইকো’ গানটি গেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া শিল্পী কামরুজ্জামান রাব্বি।

দ্বিতীয় দিনের আরও গাইবেন লোকসংগীত, বাউল ও সুফি গানের শিল্পী ফকির শাহাবুদ্দিন। গায়ক ছাড়াও তিনি একজন গীতিকার, সুরকার এবং সংগীত গবেষক। গ্রামে গ্রামে ঘুরে পঁয়তাল্লিশ হাজারের মতো বাউল গান সংগ্রহ করেছেন।

আরও থাকছেন কাজল দেওয়ান। তার বাবা প্রখ্যাত বাউল আবদুর রাজ্জাক দেওয়ানের হাত ধরে বাউল গান শুরু করেন বাউলশিল্পী কাজল দেওয়ান। প্রায় ৩০০ অডিও অ্যালবাম প্রকাশ হয়েছে তার। পালাগান ও লোকসংগীতকে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দিচ্ছেন তিনি।

দ্বিতীয় দিনের অন্যতম আকর্ষণ পাকিস্তানের হিনা নাসরুল্লাহ ও মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা। হিনা নাসরুল্লাহ তার সুরেলা কণ্ঠের জন্য পরিচিত। কোক স্টুডিওর মাধ্যমে পেয়েছেন ব্যাপক পরিচিতি। মূলত সুফি ঘরানার গান করেন হিনা। উর্দুর পাশাপাশি সিন্ধি ও সারাইকি ভাষায়ও গান করেন তিনি।

অন্যদিকে মালির লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি বলা হয় হাবিব কইটেকে। নব্বইয়ের দশকের শুরুতে তার প্রথম অ্যালবাম মুসো কো বিশ্বব্যাপী সংগীতপ্রেমীদের দৃষ্টি কাড়ে। দুই যুগেরও বেশি সময় ধরে তিনি সংগীতাঙ্গন মাতিয়ে রেখেছেন। ১৯৯৪ সাল থেকে তিনি নিজের ব্যান্ড বামাদাকে নিয়ে বিশ্বজুড়ে প্রায় ১ হাজার ৭০০ কনসার্টে গান করেছেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ