ইবোলা ভ্যাক্সিনের অনুমোদন লাভ

প্রকাশিতঃ ১১:০৩ অপরাহ্ণ, সোম, ১৮ নভেম্বর ১৯

ইবোলা সংক্রমণের ঝুঁকিতে থাকা দেশগুলোর জন্য নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করতে অবশেষে ১ম বারের মত বিশ্বব্যাপী অনুমোদন পেল ইবোলা ভ্যাক্সিন।

সম্প্রতি ইউরোপিয়ান কমিশন ভ্যাক্সিনটির বাজারজাতকরণের অনুমোদন দেয়ার ৪৮ ঘন্টার মধ্যেই উক্ত ভ্যাক্সিনের আদর্শ মান, সুরক্ষা ও কার্যকারিতা নিশ্চিতের ঘোষণা দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)।

সংস্থাটির মহাপরিচালক টেডরস একে মানবজাতির উন্নয়নের পথে এক “ঐতিহাসিক পদক্ষেপ” বলে উল্লেখ করেন। তিনি আরো বলেন, “বছর পাঁচেক আগেও আমাদের কাছে এ রোগের তেমন কোনো প্রতিষেধক বা কার্যকর ওষুধ ছিল না। তবে এখন ইবোলা সম্পূর্ণরূপে প্রতিরোধ ও নিরাময়যোগ্য।”

উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ যাবৎকালের রিপোর্ট অনুযায়ী ইবোলা সংক্রমিত ব্যক্তিদের মধ্যে মৃত্যুর হার শতকরা ২৫ থেকে ৯০ ভাগ।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ