ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনা আহত

প্রকাশিতঃ ১২:৩০ অপরাহ্ণ, শুক্র, ১৭ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন প্রাথমিকভাবে দাবি করেছিল, গত সপ্তাহে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কেউ হতাহত হননি। কিন্তু এখন জানা যাচ্ছে, ইরাকের আল-আসাদ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনা আহত হন। শুক্রবার (১৭ জানুয়ারি) সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইরাক ও সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট গতকাল বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করেছে।

জোটের পক্ষ থেকে বলা হয়েছে, গত ৮ জানুয়ারি ইরাকের আল-আসাদ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের কোনো সেনা নিহত হননি। কিন্তু বেশ কয়েকজন মার্কিন সেনা বিস্ফোরণ থেকে সৃষ্ট ট্রমায় আক্রান্ত হন। তাঁদের চিকিৎসা দেওয়া হয়েছে। এখনো তাঁরা পরীক্ষা-নিরীক্ষার মধ্যে আছেন।

যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা সিএনএনকে বলেন, ইরানের ওই হামলায় ১১ মার্কিন সেনা আহত হন।

এ বিষয়ে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার ভাষ্য, হামলার ঘটনার কয়েক দিন পরে ওই সেনাদের মধ্যে উপসর্গ দেখা দেয়। সতর্কতার অংশ হিসেবে তাঁদের চিকিৎসা দেওয়া হয়।

হামলার পর পেন্টাগন দাবি করেছিল, ইরান থেকে ১৬টি ক্ষেপণাস্ত্র ইরাকে ছোড়া হয়। এই হামলায় কেউ হতাহত হননি।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র। এই ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছায়।

প্রতিশোধ হিসেবে ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন বিমানঘাঁটি আইন আল-আসাদ ও ইরবিলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ