পুতিন ও ম্যাকরন ফোনালাপ
‘ইরানের পরমাণু সমঝোতা রক্ষা করতে হবে’

প্রকাশিতঃ ৯:৪৮ পূর্বাহ্ণ, সোম, ১৩ জানুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন ইরানের পরমাণু সমঝোতা টিকিয়ে রাখার আহ্বান জানিয়েছেন। রোববার মধ্যপ্রাচ্যের চলমান পরিস্থিতি নিয়ে টেলিফোনে আলাপ করার সময় দুই প্রেসিডেন্ট এ আহ্বান জানান।

ক্রেমলিন রোববার রাতে এক বিবৃতিতে বলেছে, প্রেসিডেন্ট পুতিন ও ট্রাম্প ওই টেলিফোনালাপে পরমাণু সমঝোতা টিকিয়ে রাখতে প্রচেষ্টা চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। টেলিফোন সংলাপে দুই প্রেসিডেন্ট সিরিয়া পরিস্থিতি এবং ইউক্রেনে শান্তি প্রক্রিয়া নিয়েও আলোচনা করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে বের করে নেন এবং তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। আন্তর্জাতিক অঙ্গনে ট্রাম্পের এ পদক্ষেপের বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া হয়। আমেরিকাকে ছাড়াই পরমাণু সমঝোতা রক্ষা করার প্রতিশ্রুতি দেয় এতে স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ জার্মানি, ব্রিটেন ও ফ্রান্স। ওই তিন দেশ আমেরিকার রাজনৈতিক চাপের কাছে নতি  স্বীকার না করলেও পরমাণু সমঝোতা থেকে ইরানের যে আর্থিক সুবিধা পাওয়ার কথা ছিল তা তেহরানকে দিতে চরমভাবে ব্যর্থ হয়।

এর পরিপ্রেক্ষিতে ইরান ২০১৯ সালের ৮ মে পরমাণু সমঝোতার ২৬ ও ৩৬ নম্বর ধারা অনুযায়ী এটিতে নিজের দেয়া কিছু প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখে। প্রতি দুই মাস অন্তর এভাবে প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখার পর গত ৫ জানুয়ারি তেহরান পঞ্চম ও সর্বশেষবারের মতো এ পদক্ষেপ নেয়। ইরান ঘোষণা করে, দেশটি এখন থেকে পরমাণু সমঝোতার বাধ্যবাধকাগুলো মেনে চলবে না। তবে তেহরান পরমাণু সমেঝাতা রক্ষা করবে এবং ইউরোপীয়রা তাদের কথা রাখলে তেহরান এ সমঝোতার ভিত্তিতে নিজের প্রতিশ্রুতিগুলো আবার বাস্তবায়ন করা শুরু করবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ