এখনো গণহত্যার হুমকিতে মিয়ানমারের রোহিঙ্গারা: জাতিসংঘ

প্রকাশিতঃ ১০:৩৮ পূর্বাহ্ণ, মঙ্গল, ১৭ সেপ্টেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘ বলছে, মিয়ানমারে অবস্থান করা রোহিঙ্গারা এখনো গণহত্যার হুমকির মুখে আছেন। তারা সেই ঝুঁকি নিয়েই বাস করছেন। এজন্য বাংলাদেশে থাকা ১০ লাখ রোহিঙ্গার দেশে ফেরা অসম্ভব হয়ে পড়েছে। জাতিসংঘের ‘ফ্যাক্ট ফাইন্ডিং মিশন’ বা তথ্যানুসন্ধান দল গতকাল তাদের প্রতিবেদনে এ ঝুঁকির কথা উল্লেখ করেছেন। একইসঙ্গে আবারো মিয়ানমারের সেনাবাহিনীর শীর্ষ কয়েকজন জেনারেলকে বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে। খবর রয়টার্সের।

অস্ট্রেলিয়ান মানবাধিকার আইনজীবী ও প্যানেল সদস্য ক্রিস্টোফার সিদোতি এক বিবৃতিতে বলেন, মিয়ানমারে বাস করা রোহিঙ্গারা এখনো গণহত্যার হুমকির মুখে। মিয়ানমার তাদের রক্ষায় এবং নিরাপত্তা বাহিনীর বিচারে ব্যর্থ হয়েছে বলে উল্লেখ করেছেন।

প্রতিবেদনে জাতিসংঘ জানিয়েছে, রাখাইনে ৬ লাখ রোহিঙ্গা এখনো বাস করছেন যারা খুবই ভয়ংকর অবস্থায় আছেন। তাদের চলাফেরায় বিধি-নিষেধ আছে যা তাদের জীবনে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ