এনআরসিতে নাম না থাকা ব্যক্তিদের গ্রেফতার করা হবে না

প্রকাশিতঃ ৯:৩৪ পূর্বাহ্ণ, সোম, ২ সেপ্টেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের আসামের নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিদের কাউকেই গ্রেফতার করা হবে না এবং আইনি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত সবাই আগের মতোই রাষ্ট্রীয় অধিকার ভোগ করবেন।

রোববার সন্ধ্যায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন বলে সংবাদ মাধ্যমে এএনআইয়ের এক প্রতিবেদনে বলা হয়েছে।

শনিবার সকালে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসির (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে আসাম সরকার। ওই তালিকা থেকে বাদ পড়েছেন ১৯ লাখের বেশি মানুষ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, যারা চূড়ান্ত তালিকায় স্থান পাননি তাদের ‘রাষ্ট্রহীন’ বলা যাবে না, আইনত ‘বিদেশি’ও বলা যাবে না।

ওইসব ব্যক্তি যে সুবিধা সে ভোগ করে আসছেন, তাতে কোনো হেরফের ঘটানো হবে না বলেও জানানো হয় বিবৃতিতে। এতে বলা হয়, তালিকায় নাম না থাকা মানুষজনকে বিনা খরচে সব ধরনের আইনি সহায়তা দেওয়া হবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ