করোনায় আক্রান্তদের টেস্ট করবে রোবট, ঝুঁকি কমবে চিকিৎসকদের

প্রকাশিতঃ ১১:৫৯ পূর্বাহ্ণ, শনি, ২৮ মার্চ ২০

সময় জার্নাল ডেস্ক: সারা বিশ্বে বেড়েই চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। প্রতিনিয়ত মৃত্যুর কোলে ঢলে পড়ছেন প্রচুর মানুষ। সাধারণ মানুষের পাশাপাশি এই ভাইরাস দ্বারা আক্রান্ত হচ্ছেন বহু চিকিৎসকও। তাই চিকিৎসকদের কথা মাথায় রেখে স্পেন এবার এক অভিনব রোবট তৈরি করার কথা ভেবেছে।

সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, এই রোবটের ফলে চিকিৎসকদের আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটা কমবে। বর্তমানে স্পেনের যা জনসংখ্যা তার মধ্যে প্রায় ১২ শতাংশ চিকিৎসক।

এ বিষয়ে স্প্যানিশ প্রশাসন জানিয়েছে, এই রোবট প্রতিদিন ৮০,০০০ মানুষের টেস্ট করতে পারবে। টেস্ট করার সময় কোনও চিকিত্সককে পাশে থাকতে হবে না। অর্থাৎ কোনও ব্যক্তি যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তা হলে আর চিকিৎসক নয় রোবটের মাধ্যমে হবে করোনা ভাইরাসের টেস্ট। এর ফলে এই প্রাণঘাতী ভাইরাস থেকে কিছুটা হলেও দূরে থাকবেন চিকিৎসকেরা।

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে বিশ্বজুড়ে এ পর্যন্ত মারা গেছেন ২৭ হাজার ৩৬০জন। এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৭ হাজার জন। সুস্থ হয়েছেন ১ লাখ ৩১ হাজার মানুষ।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ