করোনার ভ্যাকসিন এপ্রিল থেকে মানবদেহে প্রয়োগ করবে চীন

প্রকাশিতঃ ১০:০৮ পূর্বাহ্ণ, সোম, ১৬ মার্চ ২০

করোনাভাইরাস মহামারির আকারে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছ। এ ভাইরাস মোকাবেলায় বিজ্ঞানীরা ব্যাপক প্রচেষ্টা চালাচ্ছে। চীন গবেষণায় অনেকদূর এগিয়েছে। চীনা কর্মকর্তারা জানান, ক্লিনিকাল পরীক্ষার জন্য আগামি মাসে একটি করোনাভাইরাস ভ্যাকসিন প্রস্তুত রয়েছে।

সাউথ চীন মর্নিং পোস্ট বলছে, দেশের আটটি ইনস্টিটিউট করোনার বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে পাঁচটি পদ্ধতির উপর কাজ করছে।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন কেন্দ্রের পরিচালক ঝেং ঝংওয়ে জানিয়েছেন, এপ্রিল মাসে করোনার ভ্যাকসিনগুলি ক্লিনিক্যাল গবেষণায় প্রবেশ করবে। জরুরি পরিস্থিতিতে এটা ব্যবহারের সুযোগ পাবে।

যদিও চীনা আইন অনুসারে এই ভ্যাকসিনগুলি সাধারণ মানুষের জন্য নিরাপদ রয়েছে কিনা তা নিশ্চিত করতে কমপক্ষে ১২ থেকে ১৮ মাস সময় লাগবে। ততদিন পর্যন্ত অপেক্ষা না করে জরুরি পরিস্থিতিতে সেটা ব্যবহারের চেষ্টা করা হবে।

আমেরিকার ম্যাসাচুসেটস-ভিত্তিক বায়োটেকনোলজি সংস্থা মোদার্না ইনক এর আবিষ্কৃত করোনা ভ্যাকসিনটি পরীক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এ বছরের শেষের দিকে এর ফলাফল জানা যাবে।

এদিকে করোনায় আক্রান্ত হয়ে চীনে এ পর্যন্ত ৩ হাজার ১৯৯ জন মারা গেছে। আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় আছেন ৮০ হাজার ৮৪৪ জন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ