করোনা চিকিৎসায় ডব্লিউএইচও’র সম্মতি পেল ‘হাইড্রক্সিক্লোরোকুইন’

প্রকাশিতঃ ২:৩১ অপরাহ্ণ, বৃহঃ, ৪ জুন ২০

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্তদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনা চিকিৎসায় যাদের উপর হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ হয়েছে তাদের শরীরে এর প্রভাব খতিয়ে দেখার জন্য গত ২৫ মে এই ওষুধ ব্যবহারে নিষেধাজ্ঞা আনে সংস্থাটি। তবে বুধবার ডব্লিউএইচও জানায়, করোনা ভাইরাসের চিকিৎসায় ফের হাইড্রক্সিক্লোরোকুইনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা যাবে। খবর এনডিটিভির

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসিস বলেছেন, করোনাভাইরাসের মৃত্যু নিয়ে যে তথ্য আমাদের কাছে এসেছে তার ভিত্তিতে আমাদের বিশেষজ্ঞ কমিটি হাইড্রক্সিক্লোরোকুইন চালু করার কথা জানিয়েছে।

তিনি জানান, প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিশেষজ্ঞ কমিটি এই ওষুধটির পরীক্ষা বাতিলের কোনও কারণ খুঁজে পায়নি।

এর আগে ল্যানচেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক গবেষণায় করোনাভাইরাস রোগীদের হাইড্রোক্সিক্লোরোকুইন দিয়ে চিকিৎসায় মৃত্যৃঝুঁকি বাড়তে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়। সেখানে বলা হয়, হাইড্রক্সিক্লোরোকুইনের মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। করোনার চিকি’সায় এটি ব্যবহার করলে হৃদরোগের সমস্যা দেখা দিতে পারে। এরপর গত ২৫ মে ওষুধটির ক্লিনিক্যাল পরীক্ষা বাতিলের ঘোষণা দেয় ডব্লিউএইচও। ওই সময়ে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, তথ্য পর্যালোচনার সময়ে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।