করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি চীনের!

প্রকাশিতঃ ৬:৪৩ অপরাহ্ণ, সোম, ২৭ জানুয়ারি ২০

মরণ আতঙ্ক ছড়ানো করোনা ভাইরাস নির্মূলে ভ্যাকসিন আবিষ্কারের দাবি করছেন চীনের একদল চিকিৎসা বিজ্ঞানী। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন শিনহুয়া নিউজ এজেন্সির এক প্রতিবেদনে চিকিৎসা বিজ্ঞানীদের এ দাবি প্রচার করা হয়েছে।

সংবাদমাধ্যমটিতে দাবি করা হয়েছে, দুটি হাসপাতালের সাতজন মেডিকেল স্টাফের ওপর এই নতুন ভ্যাকসিন প্রয়োগ করা হয়। প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর এসব রোগীর দেহে সংক্রমিত ভাইরাস নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

চীনের টোংজির ইউনিয়ন মেডিকেল কলেজ হাসপাতাল এবং মেডিকেল কলেজ অব হুয়াংজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি এক টুইটবার্তায় শিনহুয়া নিউজ এজেন্সির কাছে এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছে।

তবে নতুন এই ভ্যাকসিনে করোনা ভাইরাস নিয়ন্ত্রণের খবরটি এখন পর্যন্ত নিশ্চিত করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

চীনের ওই হাসপাতালের চিকিৎসকদের দাবিকে তারা যাচাই করে দেখবেন বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের হুবেইপ্রদেশের উহান শহরে একটি সামুদ্রিক বাজার থেকেই ওই করোনাভাইরাস ছড়িয়ে পড়ে।

এর পর তা চীনের সীমান্ত পেরিয়ে জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম হয়ে অস্ট্রেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়েছে।

গার্ডিয়ান জানিয়েছে, এখন পর্যন্ত এ ভাইরাসে প্রাণ হারিয়েছে ৮০ জন। এ ছাড়া আরও তিন হাজার মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ