কারবালায় তাজিয়া মিছিলে পদদলিত হয়ে নিহত ৩১

প্রকাশিতঃ ১:০৫ পূর্বাহ্ণ, বুধ, ১১ সেপ্টেম্বর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: পবিত্র আশুরার দিনে ইরাকের কারবালায় তাজিয়া মিছিলের সময় পদদলিত হয়ে ৩১ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন শতাধিক। মৃতের সংখ্যা বাড়তে পারে বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

মঙ্গলবার কয়েক হাজার লোক তাজিয়া মিছিল নিয়ে ইমাম হোসেন (রা.) মাজারের দিকে যাচ্ছিলেন। এ সময় একটি ওয়াকওয়ে ধসে পড়লে আতঙ্ক তৈরি হয় এবং মানুষ দৌঁড়ানো শুরু করে। এতে পায়ের নিচে পড়ে যান অনেকে।

কালো পোশাক পড়ে শিয়া মুসলিমরা কারবালায় ইমাম হোসেনের মাজার অভিমুখে রওনা দিয়েছিলেন। অনেকেই নিজেদের শরীরে আঘাত করে ইমাম হোসেনের জন্য দুঃখ প্রকাশ করেন। বাগদাদসহ নাজাফ ও বসরা শহরেও একই ধরনের মিছিলের আয়োজন করা হয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এই শোকের মিছিলে কমপক্ষে ৩০ লাখ মানুষ অংশ নিয়েছিলেন।

মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের (র.) মৃত্যুবার্ষিকী পালনের অংশ হিসেবে এ মিছিলের আয়োজন করা হয়। ৬৮০ খ্রিস্টাব্দে ইয়াজিদের বাহিনীর হাতে কারবালায় নিহত হন তিনি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ