কালিগঞ্জে কমিউনিটি ক্লিনিকের মান উন্নয়নে সংলাপ অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৭:৩৫ অপরাহ্ণ, রবি, ২৯ ডিসেম্বর ১৯

মাসুদ পারভেজ : কালিগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে কমিউনিটি ক্লিনিকের সেবার মান উন্নয়নে সিটিজেন ভয়েস এন্ড এ্যাকশন (সিভিএ) প্রক্রিয়ায় প্রাপ্ত তথ্য ও কর্মপরিকল্পনা বাস্তবায়ন সংক্রান্ত সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

ইউএস এ আইডির খাদ্য নিরাপত্তা উন্নয়ন কার্যক্রম ‘নবযাত্রা’র আয়োজনে রোববার (২৯ ডিসেম্বর) বেলা ১২ টায় কালিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সংলাপের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামীলীগ কালিগঞ্জ উপজেলা শাখার সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান সাঈদ মেহেদী বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো স্থানীয় জনগণের সম্পৃক্ততায় চললে এটি টেকসই হবে। স্থানীয় জনগণ ও জনপ্রতিনিধিদের নিবিড় সম্পৃক্ততা ছাড়া এ ক্লিনিকগুলো ভালোভাবে চালানো সম্ভব নয়।

প্রধান অতিথি আরও বলেন, ক্লিনিকের কার্যকারিতা অনেকাংশে কমিউনিটি গ্রুপ এবং কমিউনিটি সাপোর্ট গ্রুপের সক্রিয় অংশগ্রহণের ওপর নির্ভরশীল। এসব গ্রুপের দক্ষতা বৃদ্ধি, জবাবদিহিতার ব্যবস্থা এবং আরও সক্রিয় অংশগ্রহণের উদ্যোগ খুবই দরকার।

উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, কমিউনিটি ক্লিনিকে সুপেয় পানির উৎস না থাকা, স্বাস্থ্য-সম্মত স্যানিটেশন ব্যবস্থার অভাব, চিকিৎসা সরঞ্জামাদির ব্যবহার উপযোগিতা নিশ্চিত না করা অপর্যাপ্ত ওষুধ সরবারহসহ প্রসব সংক্রান্ত প্রয়োজনীয় সুযোগ সুবিধার অনুপস্থিতি ও জরাজীর্ণ অবকাঠামোর কারণে মানসম্মত সেবাদানে সমস্যার সম্মুখীন হচ্ছে। এগুলো কাটিয়ে ওঠা খুবই জরুরি।

চেয়ারম্যান বলেন, ক্লিনিকগুলো বাড়ির কাছাকাছি হওয়ায় এবং সেখানে বিনা মূল্যে সাধারণ রোগের ওষুধ পাওয়া যায় বলে দিনদিন এই সেবাগ্রহীতার সংখ্যা বাড়ছে। কমিউনিটি ক্লিনিক থেকে নারী-পুরুষ নির্বিশেষে সবাই কম বেশি সেবা পেয়ে থাকেন। বিভিন্ন ধরনের সেবার মান দিনে দিনে উন্নত হচ্ছে তবে স্থানীয় পর্যায়ে তা আরও এগিয়ে নিয়ে যেতে পারলে কমিউনিটি ক্লিনিক থেকে সর্বোচ্চ সেবা নিশ্চিত করা সম্ভব।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার তৈবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোজাম্মেল হক রাসেল, পরিবার পরিকল্পনা কর্মকর্তা আব্দুস সেলিম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান দিপালী রানী ঘোষ, ইউপি চেয়ারম্যান গাজী শওকত হোসেন, ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান গাইন সাংবাদিক সমিতির সভাপতি শেখ আনোয়ার হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সুকুমার দাস বাচ্চু, সাংবাদিক আশেক মেহেদী।

উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর আব্দুস সোবহানের সঞ্চালনায় সংলাপ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাংবাদিক সাজেদুল হক সাজু, শেখ আতিকুর রহমান, শিক্ষক সফিকুল ইসলাম, ইউপি সদস্য ঠাকুরদাস সরকার, রিনা ব্যানার্জি, মনজুরুল হক, সিডিএ কমিটির আবু মাসুদ খালেক, কমিউনিটি ক্লিনিক এর শেখ মশিউর রহমান, আব্দুস সালাম, ইউপি সদস্য আব্দুল কাদের, আব্দুল ওয়াজেদ প্রমুখ।

সময় জার্নাল/কালিগঞ্জ/ আরইউটি/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ