কালি ও কলম পুরস্কার পেলেন কুবি শিক্ষক শীলা

প্রকাশিতঃ ১:৫০ অপরাহ্ণ, রবি, ৫ জানুয়ারি ২০

কুবি প্রতিনিধি: কথাসাহিত্যে স্বীকৃতিস্বরূপ ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০১৯’ পেয়েছেন কথাশিল্পী ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষক কামরুন নাহার শীলা। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে অমর একুশে বইমেলায় প্রকাশিত লেখিকার ‘লালবেজি’ গ্রন্থের জন্য তিনি এই পুরস্কার লাভ করেন।

শনিবার (৪ জানুয়ারি) ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে দ্বাদশবারের মতো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার- ২০১৯’ এর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কালি ও কলম সম্পাদকমণ্ডলীর সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানের উপস্থিত অতিথিরা বিজয়ীদের হাতে পুরস্কারের সনদ ও ক্রেস্ট তুলে দেন।

কথাশিল্পী কামরুন নাহার শীলা বর্তমানে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। ‘লালবেজি’ তাঁর প্রথম গল্পগ্রন্থ। সারল্যের সঙ্গে গভীরতার সাধনায় ও সরস গদ্যের কুশলতায় গল্পটি সাধুবাদযোগ্য।

তরুণ প্রজন্মের জনপ্রিয় এই কথাশিল্পী তাঁর পুরস্কার পাওয়ার অনুভূতি জানিয়ে বলেন, “পুরস্কার পেতে সবসময়ই ভাল লাগে। কিন্তু পুরস্কার পাওয়ার পর দায়িত্ববোধটা অনেক বেড়ে যায়। মনের আনন্দে আমি গল্পগুলো লিখেছি। গল্পগুলো একযুগেরও বেশি সময়ধরে লিখা। আমি এমনকিছু লিখে যেতে চাই যেন বাংলা সাহিত্যে তা সোনার অক্ষরে লিখা থাকে।

উল্লেখ্য, তরুণ কবি ও লেখকদের সাহিত্যচর্চা গতিশীল করতে ২০০৮ সাল থেকে তরুণ কবি ও লেখক পুরস্কার দিয়ে আসছে সাহিত্য-শিল্প ও সংস্কৃতিবিষয়ক পত্রিকা ‘কালি ও কলম’। পাঁচটি ক্ষেত্রে এ পর্যন্ত ৪৩ জন কবি ও লেখক এ পুরস্কার অর্জন করেছেন। এই পুরস্কার নবীনদের সাহিত্যচর্চা ও সাধনাকে সঞ্জীবিত করছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ