কালো ধোঁয়া ছড়ানো যানবাহন জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট

প্রকাশিতঃ ৭:৫৬ অপরাহ্ণ, সোম, ১৩ জানুয়ারি ২০

আদালত প্রতিবেদক : নির্ধারিত মাত্রার বেশি কালো ধোঁয়া ছড়ানো যানবাহন জব্দের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এছাড়া ঢাকা মহানগরীতে বায়ু দূষণের কারণ ও দূষণরোধে কী ধরনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা জানাতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে (ডিজি) তলব করা হয়েছে।

সোমবার (১৩ জানুয়ারি) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কামরুল কাদেরের হাইকোর্টে বেঞ্চ এই আদেশ দেন।

ঢাকার বায়ু দূষণ নিয়ে মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন এইচআরপিবি করা একটি রিটের সম্পূরক আবেদনের প্রেক্ষিতে এই আদেশ আসে।

আদেশে নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জে যেসব অবৈধ ইটভাটা এখনও বন্ধ হয়নি, সেগুলা বন্ধ করে দুই মাসের মধ্যে বাস্তবায়ন প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এডভোকেট মনজিল মোরসেদ, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার এবং সিটি করপোরেশনের পক্ষে ছিলেন সাইদ আহমেদ রাজা।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, সিটি করপোরেশনের যেসব এলাকায় পানি ছিটানো হয়নি সেসব এলাকা ও ধুলোবালি প্রবণ এলাকায় নিয়মিত পানি ছিটাতে বলেছেন আদালত। এছাড়া নির্মাণ এলাকায় নির্মাণ সামগ্রী ঢেকে রাখার বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ