‘‘কাশ্মীরে নীরবে গণহত্যা চালাচ্ছে ভারত’’

প্রকাশিতঃ ১০:০২ অপরাহ্ণ, মঙ্গল, ২০ আগস্ট ১৯

আন্তর্জাতিক ডেস্ক: আজাদ কাশ্মীরের (এজেকে) রাষ্ট্রপতি সরদার মাসউদ খান হুঁশিয়ার করে বলেছেন, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে দেয়া বিশেষ মর্যাদা প্রত্যাহার করার পর ভারত অধিকৃত কাশ্মীরে “ব্যাপক গণহত্যা” চালাচ্ছে ভারতীয় জনতা পার্টির প্রশাসন। মঙ্গলবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

খান বলেন গোপন কবরে দাফন করার আগে লোকদের তুলে নিয়ে হত্যা করা হচ্ছে। যুবকদের তুলে নিয়ে যাওয়া হচ্ছে।

তিনি বলেন, “মহিলাদের লাঞ্ছিত করা হচ্ছে; প্রায় ৬০০০ মানুষকে তুলে নিয়ে জেল হাজতে প্রেরণ করা হয়েছে এবং কোনও কারণ না দেখিয়ে তাদেরকে দুই বছরের সময় ধরে আটকে রাখা হচ্ছে।

তার দাবি, এগুলি সবই কোনও অঞ্চলে গণহত্যার মূল সূচক। মিডিয়া বন্ধ থাকার কারণে এই অপরাধের খবর উপত্যকা থেকে বের করে আনা সম্ভব হচ্ছে না।

মাসুদ খান বলেন, ‘‘ভারতীয় নৃশংসতার তীব্রতা এমন যে আন্তর্জাতিক গণমাধ্যমও কাশ্মিরের জনগণের দুর্দশার বিষয়টিকে রিপোর্ট করতে বেছে নিয়েছে। তবে আন্তর্জাতিক মাধ্যমে সাধারণত উপত্যকায় কী ঘটছে তার একতরফা বিবরণ প্রকাশিত হচ্ছে।’’

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ