কিলোগ্রাম এবার নতুন সংজ্ঞায়

প্রকাশিতঃ ৯:৪১ অপরাহ্ণ, সোম, ২০ মে ১৯

নিউজ ডেস্ক : প্যারিসের উপকণ্ঠে সেইন্ট ক্লাউডে রাখা প্লাটিনাম-ইরিডিয়ামের তৈরি একটি সিলিন্ডারের সাহায্যে এত দিন ধরে কিলোগ্রামের যে ওজন মাপা হতো তার ভর কমে যাওয়ায় নতুন পরিমাপ ব্যবস্থায় যাওয়া হচ্ছে। এখন থেকে নতুনভাবে সংজ্ঞায়িত হবে ওজন নির্ণয়ক কিলোগ্রাম।

সোমবার (২০ মে) থেকে কিলোগ্রাম সংজ্ঞায়িত হবে প্ল্যাঙ্ক’স কনস্ট্যান্ট বা প্ল্যাঙ্কের ধ্রুবকের সাহায্যে। যার মান ৬.৬২৬০৭০১৫ x ১০-৩৪ (মিটার)২ কিলোগ্রাম/সেকেন্ড। খবর সিএনএন এর।

বলা হচ্ছে সেইন্ট ক্লাউডে রাখা প্লাটিনাম-ইরিডিয়ামের তৈরি সিলিন্ডারটি এখনো সেখানেই রয়েছে। ১৩০ বছর ধরে এটাই ছিল এক কিলোগ্রামের মাপ।

কিন্তু প্লাটিনাম-ইরিডিয়াম সংকর ধাতুতে তৈরি এক কিলোগ্রাম ভরটি ১৩০ বছরে ৫০ মাইক্রোগ্রামের মতো কমে গেছে। যার ফলে এই মান ব্যবহার কিছুটা সমস্যা দেখা দিয়েছে। এই অসুবিধা আটকাতেই পদার্থবিদ্যার কিছু ধ্রুবক সংখ্যার সাহায্য নেওয়া হচ্ছে পরিমাপের সংজ্ঞায়।

বিজ্ঞানীরা কিলোগ্রামের এমন সংজ্ঞা দিচ্ছেন যাতে মাপটি চিরকালীন থাকে। পার্থিব বস্তুকে মান হিসেবে না ধরে প্রাকৃতিক মান নেওয়া হচ্ছে।

এই সংজ্ঞার বিষয়ে গত নভেম্বরেই বিজ্ঞানীরা একমত হন। সোমবার বিশ্ব মেট্রোলজি ডে থেকে সংজ্ঞাটি আনুষ্ঠানিকভাবে কার্যকর হলো।

তবে সাধারণ মানুষের জীবন যাপনে এ পরিবর্তনের তেমন প্রভাব পড়বে না। দৈনন্দিন জীবন যাপনের ক্ষেত্রে কিলোগ্রাম পাথর দিয়েই মাপা হবে।

সজা/এমএম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ