কুড়িগ্রামে বিশ্ব কুষ্ঠ দিবস পালিত

প্রকাশিতঃ ৯:২০ অপরাহ্ণ, রবি, ২৬ জানুয়ারি ২০

রেজাউল করিম রেজা, কুড়িগ্রাম : ‘প্রতিবন্ধিতা ও বৈষম্যহীন স্বদেশ-কুষ্ঠমুক্ত হোক, আমাদের বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও বিশ্ব কুষ্ঠ দিবস পালন করা হয়েছে। জেলা স্বাস্থ্য বিভাগ ও আরডিআরএস বাংলাদেশ যৌথ উদ্যোগে দিবসটি উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

রোববার (২৬ জানুয়ারি) সকালে সিভিল সার্জন কার্যালয় হতে বিভিন্ন সচেতনমূলক ব্যানার, ফেষ্টুন,মাইকিংসহ একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালীতে সরকারি ও বেসরকারী সংস্থার কর্মকর্তা-কর্মচারি,জনপ্রতিনিধি,সুশীল সমাজের প্রতিনিধি এবং কুষ্ঠ রোগীসহ প্রায় ২৫০জন নারী-পুরুষ অংশ গ্রহণ করেন। র‌্যালী শেষে সিভিল সার্জন কার্যালয় মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডা: হাবিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, প্রধান অতিথি জেনারেল হাসপাতালে তত্বাবধায়ক ডা: আবু মো: জাকিরুল ইসলাম,ডেপুটি সিভিল সার্জন ডা: বোরহানুল আলম সিদ্দিকী, স্যানেটারি ইন্সপেক্টর জহুরুল হক, সিভিল সার্জন কার্যালয়ের প্রোগ্রাম অর্গানাইজার মো: হান্নান, আরডিআরএস বাংলাদেশের সদর উপজেলা ম্যানেজার জাকির হোসেন প্রমুখ।

বক্তারা কুষ্ঠ রোগের কুফল এবং এর থেকে পরিত্রাণ পেতে করনীয় বিষয়ক আলোচনা করেন। তারা এসময় কুষ্ঠ রোগী নির্ণয় এবং কুড়িগ্রামকে কুষ্ঠ রোগ মুক্ত করতে সবাইকে তাদের অবস্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান। আলোচনাসভায় গত বছর ৩২জন কুষ্ঠ রোগীকে সনাক্ত ও চিকিৎসা প্রদান করাসহ ১৯৮১ হইতে ২০১৮ পর্যন্ত জেলায় ৫হাজার ৩৩২জন কুষ্ঠ রোগী সনাক্ত এবং চিকিৎসা প্রদান করার তথ্য তুলে ধরা হয়।

সময় জার্নাল/আরইউটি/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ