কোনো চ্যাটই গোপন থাকছে না হোয়াটসঅ্যাপে

প্রকাশিতঃ ৭:৩৫ অপরাহ্ণ, রবি, ২৩ ফেব্রুয়ারি ২০

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বজুড়ে যোগাযোগের জন্য উন্মোচিত হওয়ার কিছুদিনের মধ্যে তুমুল জনপ্রিয় হয়ে ওঠে মেসেঞ্জার অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ। সব সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ভিড়ে থেকেও বিশ্বব্যাপী মোস্ট ডাউনলোডেড অ্যাপসেও চলে আসে এটি।

আর এমনই আবহে চাঞ্চল্যকর অভিযোগ উঠল হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে। ভাইস মিডিয়ার একটি রিপোর্টে অভিযোগ করা হয়, গুগল সার্চ করলেই হোয়াটসঅ্যাপ চ্যাটের বা হোয়াটসঅ্যাপে কোনও গ্রুপ চ্যাটের যাবতীয় সব কিছুই দেখা যাবে। অর্থাৎ কোনও গোপন চ্যাটের কোনও কিছুই গোপন আর থাকছে না হোয়াটসঅ্যাপে।

আরও বড় অভিযোগ হল, গত কিছু দিন থেকেই এই ঘটনার সবকিছুই জানা ছিল হোয়াটসঅ্যাপ নির্মাতা প্রতিষ্ঠান ফেসবুকের।

হোয়াটসঅ্যাপে প্রাইভেট চ্যাট গ্রুপের সব তথ্য যে এক্সেসেবল তা একটি কোডের (ইউআরএল) মাধ্যমে গ্রুপ ক্রিয়েটর বা অ্যাডমিনরা পাঠিয়ে থাকেন। কিন্তু রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে, সেই কোডগুলোকে ইনডেক্স করে রাখছে হোয়াটসঅ্যাপ। আর তারপরই তারা সার্চ রেজাল্টে এই সবকিছুই দেখাচ্ছে।

এর মাধ্যমেই যে কেউ ওই সব কোডের সূত্র ধরে পৌঁছে যেতে পারে প্রাইভেট গ্রুপে। এমনকি তারা চাইলে আপনার অনুমতি ছাড়া সে সব গ্রুপ জয়েনও করতে পারে। সূত্র: এই সময়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ