ক্ষুরা রোগ প্রতিরোধে ওয়ান ফার্মার ARRIAH FMD ভ্যাক্সিন দিয়ে রংপুরে টিকাদান কর্মসূচী

প্রকাশিতঃ ৭:৪৪ অপরাহ্ণ, বৃহঃ, ২৬ সেপ্টেম্বর ১৯

সময় জার্নাল প্রতিবেদক: দেশের জনপ্রিয় ফার্মাসিউটিক্যাল কোম্পানী ওয়ান ফার্মা লিমিটেডের “ARRIAH” FMD ভ্যাক্সিন ব্যবহারের মাধ্যমে রংপুরের বদরগঞ্জে গবাদিপশুর ক্ষুরারোগ প্রতিরোধে টিকাদান কর্মসূচি সম্পন্ন হয়েছে।

সম্প্রতি উপজেলার সন্তোষপুরে অনুষ্ঠিত হওয়া এ কার্যক্রমে এলাকার প্রায় ৭০০০ গবাদিপশুকে বিনামূল্যে এ ভ্যাক্সিন প্রদান করা হয়েছে। ক্ষুরারোগ প্রতিরোধের এ কর্মসূচিতে ব্যবহৃত হয়েছে শতভাগ কার্যকরী “ARRIAH” FMD ভ্যাক্সিন। যা ওয়ান ফার্মার একটি বহুল আলোচিত প্রোডাক্ট।

সম্পূর্ণ বিনামূল্যে “ARRIAH” FMD ভ্যাক্সিনের মাধ্যমে সম্পন্ন হওয়া এ টিকাদান কর্মসূচির কারণে ওয়ান ফার্মার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন খামারিরা। তারা জানান, গবাদিপশুর ক্ষুরারোগটি সবচেয়ে মারাত্মক। এ রোগে অনেক পশু ও বাছুর আক্রান্ত হয়ে মারা যায়। এছাড়া এ রোগের ফলে দুধ উৎপাদন কমে যায়। এ রোগের টিকা ব্যয়বহুল হওয়ায় তারা সময়মতো চিকিৎসা করাতে পারেন না। এ কারণে তারা প্রতি বছর ব্যাপক ক্ষতির সম্মুখীন হতেন।

খামারিরা আরও জানান, পশুকে ক্ষুরারোগ থেকে রক্ষা করতে ওয়ান ফার্মার “ARRIAH” FMD ভ্যাক্সিন একটি কার্যকরী ঔষধ। এটি ব্যবহারের মাধ্যমে আমরা অনেক উপকার পেয়েছি। এই ভ্যাকসিনটি গবাদিপশুকে একবার দিলে অনেক দিন পর্যন্ত ক্ষুরারােগ থেকে নিরাপদ থাকে।

এ ব্যাপারে ওয়ান ফার্মা (এনিম্যাল হেলথ্ ডিভিশন)-এর সেলস্ ম্যানেজার ডা. মোস্তাক আহমেদ জানান, ক্ষুরারোগ একটি ভাইরাস জনিত রোগ, এই রোগের ফলে মুখে ও পায়ে ঘা হয়, গরু, মহিষ, ছাগলের স্বাস্থ্যহানী ঘটে, প্রজনন সমস্যা হয়, দুধ উৎপাদন বৃদ্ধি ব্যাহত হয়, এমনকি মৃত্যু পর্যন্ত ঘটে। বিশ্বের সর্ববৃহৎ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান FGBI এবং রাশিয়া সরকার কর্তৃক উৎপাদিত বিশ্বমানের “ARRIAH” FMD ভ্যাক্সিন। এটি ব্যবহার করলে ঐ ফার্মে ক্ষুরারোগ আসবে না বলে জানান তিনি।

ভাকসিনের গুনাগুণ সম্পর্কে তিনি আরও বলেন, এই ভ্যাকসিন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা প্রতিষ্ঠান থেকে পরীক্ষিত। এছাড়া একমাত্র ARRIAH’ ই গ্যারান্টি সহকারে NSP free ভ্যাকসিন তৈরী করে। যার ফলে ভাকসিনেশনের পরেও অনেক খামারেই যে ক্ষুরারোগের যে প্রাদুর্ভাব দেখা যায়, “ARRIAH” FMD ব্যবহারে সেই ঝুকি আর থাকে না।

ডেইরী শিল্প সংশ্লিষ্টরা জানান, প্রয়োজনীয় সাবধানতা অবলম্বন করা না হলে এ খাতে বিনিয়োগ ও জাত উন্নয়নের প্রচেষ্টা দারুণভাবে ব্যাহত হতে পারে। ব্যাপক ক্ষতির হাত থেকে খামারিদের বাঁচাতে এবং জাতীয় অর্থনীতিকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে রোগটি নির্মূলে ওয়ান ফার্মার “ARRIAH” FMD ভ্যাক্সিনটি নি:সন্দেহে এ সেক্টরের জন্য সুফল বয়ে আনবে। তারা এধরনের কার্যক্রমের প্রশংসা করেন।

উল্লেখ্য ওয়ান ফার্মা লিমিটেড ২০১৫ সালে যাত্রা শুরু করে দেশের প্রত্যন্ত এলাকায় মানসম্পন্ন ঔষধ পৌঁছে দেওয়ার পাশাপাশি ইতোমধ্যে বর্হিবিশ্বে সুনামের সাথে ওষুধ রপ্তানি করে আসছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ