খাগড়াছড়িতে বিনামূল্যে ডায়াবেটিক চারা বিতরণ করেছে আইডিএফ

প্রকাশিতঃ ৭:৩৪ অপরাহ্ণ, মঙ্গল, ১৪ জানুয়ারি ২০

খাগড়াছড়ি প্রতিনিধিঃ খাগড়াছড়িতে ডায়াবেটিস রোগের মহৌষধ হিসেবে খ্যাত ডায়াবেটিক গাছের চারা বিতরণ করেছে বেসরকারী উন্নয়ন সংস্থা ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ)। রোরবার আইডিএফের খাগড়াছড়ি কার্যালয়ে উপকারভোগী পরিবারদের মধ্যে বিনামূল্যে এ চারা বিতরণ করা হয়।

ডায়াবেটিক গাছের চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইডিএফ এর প্রতিষ্ঠাতা সদস্য সহিদুল আমিন। এ সময় তিনি বলেন, গরীব মানুষের মুখে হাসি ফোঁটানোই আইডিএফের লক্ষ্য।

বিশেষ অতিথি আইডিএফএর ট্রেজারার জহুলাল দাশ বলেন, প্রতিষ্ঠার পর থেকে আইডিএফ মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছে। ডায়াবেটিস রোগ হলে মানুষের মুখ হতে হাসি বিলীন হয়। ডায়াবেটিক গাছ বিতরণের মধ্য দিয়ে আইডিএফ ডায়াবেটিস রোগীদের বিলীন হওয়া হাসি ফিরিয়ে দেওয়ার চেষ্টা করছে।

আইডিএফের জোনাল ম্যানেজার মো: শাহজাহান বলেন, মানুষের জীবন মান উন্নয়নে নিবেদিত আইডিএফএর অনেকগুলো ভালো উদ্যোগের মধ্যে ডায়াবেটিক গাছ বিতরণ একটি অন্যতম উদ্যোগ।

ডায়াবেটিক গাছ টবে, বালতিতে অথবা যে কোন ছোট পরিসরে রোপন করা যায়। প্রতিদিন ২-৪ টি পাতা পরিস্কার করে ধূয়ে খেলে যে কোন ক্যাটাগরির ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখা সম্ভব বলে জানানো হয়। এ গাছ দ্রুত বর্ধনশীল। ডাল কেটে লাগালেই এটি অনায়াসেই বংশবৃদ্ধি করতে পারে। ডায়াবেটিক গাছ শুধু প্রতিকার নয়, প্রতিরোধক হিসেবেও কাজ করে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ