গর্ভবতী মায়ের করোনা ভাইরাসের ঝুঁকি

প্রকাশিতঃ ৫:৩৮ অপরাহ্ণ, সোম, ৬ এপ্রিল ২০

ডা. আঞ্জুমান আরা তামান্না

বর্তমান সময়ে কভিড-১৯ সারা বিশ্বে মহামারী আকারে দেখা দিয়েছে। বাংলাদেশও এই ঝুঁকির বাইরে নয়। দিন দিন এই রোগে আক্রান্তের এবং মৃতের সংখ্যা বাড়ছে।

আমরা এখন পর্যন্ত জেনে এসেছি করোনা ভাইরাস তাদেরই বেশি আক্রান্ত করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম। গর্ভাবস্থায় একজন মায়ের রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে সবচেয়ে কম। তাই এই সময়ে তাদের করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি।

এজন্য গর্ভাবস্থায় একজন মাকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে হবে। অন্যান্য সকল মানুষের চেয়ে গর্ভবতী মাকে বেশি সচেতন হতে হবে। অবশ্যয় সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। খুব বিশেষ প্রয়োজন ছাড়া বাসার বাইরে না যাওয়ায় ভালো। ঘরের মধ্যে যারা বাইরে যান তাদের সাথে দূরত্ব বজায় রাখতে হবে। বার বার সাবান দিয়ে হাত ধুতে হবে।

গর্ভাবস্থায় যদি অন্যান্য অসুখ হয়ে থাকে যেমন- ডায়াবেটিস, হাইপারটেনশন ইত্যাদি। এগুলো কভিড-১৯ এ আক্রান্ত হবার ঝুঁকি আরও বাড়িয়ে দেয়। গর্ভবতী মায়ের যদি এই সময়ে উপসর্গ দেখা দেয় যেমন- জ্বর, গলা ব্যাথা, কাশি, শ্বাসকষ্ট ইত্যাদি। তাহলে তিনি নিজ থেকে অবশ্যয় কোয়ারেন্টাইনে থাকবেন এবং আইইডিসিআরের জরুরী নাম্বারে যোগাযোগ করবেন।

এছাড়া গর্ভজনিত কোন সমস্যা দেখা দিলে গাইনী ও প্রসূতি রোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করতে হবে। একমাত্র সচেতনতাই পারে আমাদের এই মহামারীর হাত থেকে রক্ষা করতে।

লেখিকা: প্রাক্তন রেজিস্ট্রার (ধাত্রীবিদ্যা ও স্ত্রীরোগবিদ্যা বিভাগ)। শহীদ মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল।

আরও পড়ুন: করোনা ভাইরাসে বৃদ্ধদের মৃত্যু ঝুঁকি বেশি, আমাদের করণীয়

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ