গোপালগঞ্জে ঐতিহ্যবাহী সরস্বতী প্রতীমার হাট

প্রকাশিতঃ ৮:৫৭ অপরাহ্ণ, সোম, ২৭ জানুয়ারি ২০

গোপালগঞ্জ প্রতিনিধি: পঞ্জিকা মতে এবার সরস্বতী পূজা হবে দুই দিন। ২৯ ও ৩০ জানুয়ারী শ্রী পঞ্চমীর তিথি অনুযায়ী মায়ের ভক্তরা দুই দিনই পূজা করবেন। বরাবরের মত এবারও এবার ও গোপালগঞ্জ শহরের গো-হাটা সার্বজনীন কেন্দ্রীয় কালীবাড়ীতে শত বছরের ঐতিহ্য সরস্বতী প্রতিমার হাট বসেছে।

জেলার ৫ টি উপজেলার বিভিন্ন জায়গা থেকে প্রতিমা শিল্পীরা সরস্বতী প্রতিমা তৈরি করে এখানে নিয়ে আসছে আরো দুই দিন আগে থেকে।

সরেজমিনে দেখা যায়, উৎসব মুখর পরিবেশে প্রতিমা কেনা বেঁচাও শুরু হয়েছে। শিল্পির হাতের ছোয়ায় প্রতিমা গুলো নিজস্ব সাজে সজ্জিত হয়েছে। উৎসবে মুখর হয়ে আছে পুরো হাট। ক্রেতা বিক্রেতাদের আচরণ দেখে মরে হচ্ছে এ যেন এক ভ্রমণ মেলা।

পুরোহিত রবীদাস চক্রবর্তী জানান, ৩০ জানুয়ারি বৃহঃস্পতিবার পূজা বেশি হবে।

জেলার কোটালীপাড়ার হিরন গ্রামের প্রতিমা বিক্রেতা তাপস পাল বলেন, গত রবিবার থেকেই প্রতিমা বিক্রি শুরু হয়েছে তবে সোমবার প্রতিমার বিক্রির পরিমান বেড়ে গেছে। আবহাওয়া ভালো থাকায় এবার পূজার পরিমানও বেশি। তাই বেশি বেশি করে প্রতিমা বিক্রি হবে। পূজার শেষ দিন সকাল পর্যন্ত প্রতিমা বিক্রি হবে।

সদর উপজেলার প্রতিমা বিক্রেতা চিত্ত পাল বলেন, একটি বড় প্রতিমা বিক্রি করছি ছয় হাজার টাকায়, মাঝারি ধরনের প্রতিমা তিন হাজার টাকায়, ছোট ধরনের প্রতিমা এক হাজার থেকে ছয়শত, সাতশত ও পাঁচশত টাকায় বিক্রি হচ্ছে।এক বারে ছোট প্রতিমা দুইশত থেকে একশত টাকায় বিক্রি হচ্ছে। এবছরে প্রতিমা বিক্রিতে লাভ একটু বেশী হবে। প্রতিমা ছাড়াও পূজার সরঞ্জম হিসেবে মালা, ঘট, সরঙ্গ, ধূপতি, আলতা, সিঁদুর, গোলাপ জল, থালা, খৈ, কাচা হলুদ, ধূপ,পলাশ ফুল, আগরবাতি, মোমবাতি, ধূপ-কাঠিসহ বিভিন্ন সামগ্রী বিক্রি হচ্ছে এবাজারে। এছাড়াও জেলার বিভিন্ন হাটবাজার এবং উল্লেখযোগ্য স্থানে বসেছে প্রতিমা বিক্রির হাট।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ