চবিতে প্রথম নারী উপাচার্য ডঃ শিরীণ আখতার

প্রকাশিতঃ ৬:৩২ অপরাহ্ণ, রবি, ৩ নভেম্বর ১৯

চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগপ্রাপ্ত হয়েছেন বিশিষ্ট কথা সাহিত্যিক অধ্যাপক ড. শিরিণ আখতার।

০৩ নভেম্বর (রোববার) মহামান্য রাষ্ট্রপতির ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের আদেশক্রমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে নিয়োগ দেয়া হয়। প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব নীলীমা আফরোজ।

রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১২(২) ধারা অনুযায়ী বাংলা বিভাগের অধ্যাপক ও উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারকে উপ-উপাচার্যের পদ থেকে অব্যাহতি প্রদান করে উপাচার্য পদে নিয়োগ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল থেকে উপাচার্য নিয়োগ অথবা পুনরাদেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে, উপাচার্য পদে তিনি উপ-উপাচার্য পদের সমপরিমাণ বেতন ভাতা প্রাপ্য হবে, বিধি অনুযায়ী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজন মনে করলে যেকোন সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন। অধ্যাপক ডঃ শিরীণ আখতার গত ১৬ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্বপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এবং এর আগে তিনি বিশ্ববিদ্যালয়ের উপ- উপাচার্যের দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, কক্সবাজারে জন্মগ্রহণ করা শিরীণ আখতার ১৯৯৬ সালের পহেলা জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন।

সময় জর্নাল/ শামছুল আলম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ