চাঁদপুরে তরুণদের উদ্যোগে ‘গ্রাম লকডাউন’

প্রকাশিতঃ ১২:০৫ পূর্বাহ্ণ, বুধ, ৮ এপ্রিল ২০

আর এন সালেহ্ ফারনান: চাঁদপুর জেলার মতলব (দঃ) থানাধীন উত্তর বারগাঁও গ্রামের কয়েকজন সচেতন তরুণ মিলে গ্রামকে করোনাভাইরাসের প্রভাবমুক্ত রাখতে সীমিত আকারে জীবনমান স্বাভাবিক রেখে প্রশাসনের সাহায্য ছাড়াই ‘গ্রাম লকডাউন’ কর্মসূচির উদ্যোগ নিয়েছেন। তরুণদের এই উদ্যোগে রোববার (৫ এপ্রিল) থেকে গ্রামবাসীরা স্বতস্ফূর্তভাবে সমর্থন ও পরামর্শ দিয়ে তাদের পাশে দাঁড়ান।

স্বেচ্ছাশ্রমে অংশগ্রহণকারী তরুণরা হলেন- জিসান, রাসেল, সালেহ্, রাকিব, সজিব, রবিউল, জানে আলম, শাহিন, সাজন ও বাঁধন প্রমুখ।

স্বেচ্ছাসেবী এসব তরুণদের পরামর্শ ও যেকোন সহযোগীতা করতে মো. জাহাঙ্গীর পাটোয়ারী, মো. মোসলেম বেপারী (বর্তমান ইউপি মেম্বার), মো. কামরুল প্রধান (ওয়ার্ড সভাপতি, আওয়ামী লীগ), মো. খায়ের পাটোয়ারী ও মো. মুজিব বেপারীর নেতৃত্বে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

এসময় সামাজিক ঈদগাহের ইমাম মাওলানা আবুল কাশেম পাটোয়ারীর নেতৃত্বে গ্রামকে করোনামুক্ত রাখতে সর্বসম্মতিক্রমে কয়েকটি কর্মসূচি গ্রহণ করা হয়।

কর্মসূচিগুলো হলো- গ্রামের চারপাশে ‘লক ডাউন’ সংক্রান্ত সাইনবোর্ড ঝুলানো হবে এবং বহিরাগত কেউ গ্রামের মাঝে অবস্থান করতে পারবে না। সকল দোকানে বাধ্যতামুলক চা বিক্রি বন্ধ রাখতে হবে। দোকানের সামনে ও ভিতরে বসার টুল উঠিয়ে ফেলতে হবে। দোকানগুলো নিদিষ্ট সময়ের (সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত এবং আসর থেকে মাগরিব পর্যন্ত) বাহিরে খুলতে পারবে না। জেলা শহর, বিভাগীয় শহর, রাজধানী থেকে কেউ গ্রামে প্রবেশ করতে পারবে না, যদি অতি জরুরি হয়ে থাকে তাহলে তাকে বাধ্যতামূলক হোম কোয়ারান্টাইনে থাকতে হবে, গ্রামের বাহিরে থাকা আত্মীয় -স্বজনরাও এর আওতায় থাকবে। গ্রামের মধ্যে যানবাহন চলবে বেলা ১১টা পর্যন্ত এরপরে কোন যানবাহন চলাচল করতে পারবে না এবং বহিরাগত যানবাহন বাধ্যতামূলক বন্ধ থাকবে৷ এছাড়াও যানবাহনে প্রতিদিন ৫০০মিলি করে হ্যান্ড স্যানিটাইজার সরবরাহ করা হবে তা ড্রাইভার নিজে এবং নিজ দায়িত্বে যাত্রীদের ব্যবহারে বাধ্য করবে।

এছাড়াও মসজিদ ভিত্তিক কার্যক্রমগুলো হলো- সবাই নিজ নিজ জায়নামাজ নিয়ে আসবে। নামাজে যথেষ্ট পরিমান ফাঁকা রেখে দাঁড়াবে (কমপক্ষে ১ ফুট)৷ অযুর পূর্বে বাধ্যতামূলক সাবান দিয়ে হাত পরিস্কার করতে হবে৷ মসজিদে হ্যান্ড স্যানিটাইজার হাতে লাগিয়ে প্রবেশ করতে হবে৷ মসজিদের গামছা ও তোয়ালে খুলে ফেলতে হবে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ