চিকিৎসক নিরাপদ থাকলে সমগ্র জাতি নিরাপদ থাকবে

প্রকাশিতঃ ৯:০৭ পূর্বাহ্ণ, রবি, ২২ মার্চ ২০

ডা. আব্দুর রব :

একটা জিনিষ এই জাতির নীতিনির্ধারনী পর্যায়ের কাউকেই বুঝানো সম্ভব হচ্ছে না যে করোনা মোকাবেলায় চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীকে নিরাপদ রাখুন। নইলে টোটাল চিকিৎসা ব্যবস্থাটাই ভেঙ্গে পড়বে। কয়েকটি উদহারন দিই…
.
১. একজন করোনা রুগীর জন্য এ্যপোলো হাসপাতালের ৪ জন চিকিৎসক এবং আরো একজন রুগীর জন্য ডেলটা মেডিকেলের টোটাল আইসিইউ ইউনিট কোয়ারানটেইন এ আছে। এদেশে সর্ব সাকুল্যে ৯০ হাজার চিকিৎসক আছেন। নার্স ও স্বাস্থ্যকর্মী আনুপাতিক হারে আরো কম। প্রতিটা রুগীর জন্য যদি এই পরিমান ডাক্তার আইসোলেশন হয়, তাহলে তো একসময় সব ডাক্তার হোম কোয়ারেন্টাইনে চলে যাবে। চিকিৎসা দিবে কে??
.
২. কোন ডাক্তার যদি করোনা আক্রান্ত হয় এবং যদি ধরা না পড়ে অথবা এক সপ্তাহ পরে ধরা পড়ে তো সেই ডাক্তার একটা এটম বোমার চেয়েও মারাত্মক বায়োলজিকাল অস্ত্রে পরিনত হবে এবং করোনা ছড়িয়ে বেড়াবে। কারণ প্রতিদিন শত শত রুগী ডাক্তারের কাছে আসবে।
.
৩. করোনা ছাড়াও দেশের হাসপাতালগুলো অন্যান্য অনেক ক্রিটিকাল রুগী দিয়ে ভরপুর থাকে সবসময়। ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা অসুস্থ হয়ে বাসায় বসে থাকলে এই সমস্থ মরোনাপন্ন রুগীরাও চিকিৎসা বঞ্চিত হয়ে মারা পড়বে।
.
আমরা এই বৈশ্বিক ও জাতীয় বিপর্যয়ে ফ্রন্টলাইনের যোদ্ধা হিসেবে মাঠে থাকতে চাই। আমাদের প্রয়োজন নিরাপত্তা ও নিরাপত্তা সামগ্রী। কারণ আমি নিরাপদ থাকলে সমগ্র জাতি নিরাপদ থাকবে। আমার বিপর্যয়ই আজ জাতীয় বিপর্যয়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ