চিরিরবন্দর এখন ফেসবুকে!

প্রকাশিতঃ ২:০৩ অপরাহ্ণ, সোম, ৭ অক্টোবর ১৯

দিনাজপুর প্রতিনিধি: আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে পিছিয়ে নেই আমাদের বাংলাদেশ, পিছিয়ে নেই বাংলাদেশের ঐতিহ্যবাহী জেলা দিনাজপুরের চিরিরবন্দর উপজেলা এবং তার মাটি ও মানুষ। দিনাজপুর জেলার শিক্ষা নগরী খ্যাত অন্যতম এই উপজেলায় রয়েছে ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি এবং অপরূপ সৌন্দর্য্য যা বাস্তবেও তাই।

চিরিরবন্দরের এসব সংস্কৃতি, ইতিহাস ও হাসি কান্নার সমস্ত তথ্য ও তত্ত্ব-উপাত্ত নিয়মিতই চোখে পড়ে একটি সর্ববৃহৎ সামাজিক অনলাইন প্লাটফর্ম পৃথিবীর জনপ্রিয় সাইট ফেইসবুকের একটি পাবলিক গ্রুপ ‘চিরিরবন্দর প্রতিদিন’ এ।

এটি দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার সর্ববৃহৎ অনলাইন সামাজিক যোগাযোগ প্লাটফর্ম। এর প্রতিষ্ঠাতা চিরিরবন্দর উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও চিরিরবন্দরের সুপরিচিত ব্যক্তি মাহাফুজুল ইসলাম আসাদ। এই ফেসবুক গ্রুপে বর্তমানে প্রায় ১০ থেকে ১২ জন এডমিন ও মডারেটর কাজ করছেন। এটি প্রতিষ্ঠিত হয় ২০১৭ সালে। এ পর্যন্ত গ্রুপটির সদস্য সংখ্যা দাড়িয়েছে প্রায় ১৭ হাজারের মত ।

গ্রুপটির লক্ষ-উদ্দেশ্য হলো, চিরিরবন্দরের শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, কৃতী ব্যাক্তি, পর্যটন সম্ভাবনা, সামাজিক উন্নয়ন ও সমস্যা নিয়মিত তুলে ধরতেই ‘চিরিরবন্দর প্রতিদিন’ এর যাত্রা শুরু। সৃজনশীল তরুণ সম্প্রদায়কে সাথে নিয়ে ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করে চিরিরবন্দর প্রতিদিন নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। সৎ, দক্ষ ও দেশ প্রেমিক তরুণ প্রজন্মকে সম্পৃক্ত করে সমাজিক ও মানবিক কাজে জড়ো করার লক্ষ্যেই গ্রুপটি মূলত খোলা হয়েছে। একটি আলোকিত সমাজ ও দেশ গড়ার লক্ষ্যকে সামনে রেখেই চিরিরবন্দর প্রতিদিন কাজ করে যাচ্ছে । আর তাই খুব দ্রুত সময়ে চিরিরবন্দরের মানুষের মনে জায়গা করে নিয়েছে।

এই জনপ্রিয় গ্রুপটি চিরিরবন্দর উপজেলার অনেক সামাজিক ও মানবিক কাজে সহযোগী হিসেবে কাজ করছে। ইতিমধ্যে এই গ্রুপটি সমাজের বিত্তবানদের কাছ থেকে অর্থ সংগ্রহ করে বন্যার্থদের পাশে দাড়ানো, দরিদ্র শিক্ষার্থীদের সহায়তা, দরিদ্র রোগীদের সহায়তা প্রদান ও একটি ব্লাড ডোনার ক্লাব প্রতিষ্ঠা করে (সেবা ব্লাড ডোনার ক্লাব নামে) মূমুর্ষ রোগীদের তাৎক্ষণিক রক্ত দান, চিরিরবন্দরের কৃতী ব্যাক্তিদের তুলে ধরে তাদের প্রেরণাদায়ক সফল জীবনের পর্যালোচনাসহ সকল ভালো কাজের দ্রুত প্রচারের মাধ্যমে সমাজে ইতিবাচক মেসেজ প্রদান ও উপজেলার শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য এবং পর্যটন নিয়মিত তুলে ধরার কাজে নিয়োজিত থাকে।

ইতিমধ্যে চিরিরবন্দরে ঘটে যাওয়া নিত্য নতুন তথ্য-উপাত্ত ও জীবনঘনিষ্ঠ গুরুত্বপূর্ণ সংবাদ পরিবেশনের কারণে পাঠকের কাছে দিন দিন গ্রুপটির জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। সমাজের সমস্ত অসংগতি থেকে বেরিয়ে এ দেশকে, এ দেশের মানুষকে সত্য, সুন্দর ও শান্তির পথে নিয়ে আসতে চিরিরবন্দর প্রতিদিন সব সময় কাজ করে যাবে।

সময় জার্নাল/ মোঃ শরিফুজ্জামান

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ