চীনে বন্যায় সাড়ে ৩ লাখ মানুষ বাস্তুচ্যুত, নিহত ৬১

প্রকাশিতঃ ৫:৪৩ অপরাহ্ণ, শুক্র, ১২ জুলাই ১৯

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণ মধ্যাঞ্চলে ভারী বৃষ্টিপাতে ৬১ জনের প্রাণহানি ঘটেছে এবং তিন লাখ ৫৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। চলতি সপ্তাহে ভারী বর্ষণের কারণে এই হতাহতের ঘটনা ঘটেছে বলে দেশটির উদ্ধারকর্মীরা জানিয়েছেন। খবর রয়টার্সের।

এদিকে বৃহস্পতিবার স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বন্যার কবলে পড়া পাঁচ লাখ ৯৪ হাজারের বেশি মানুষকে ইতিমধ্যে উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে।

এ ছাড়া বন্যায় প্রায় চার লাখ ৬৯ হাজার ৩০০ হেক্টর জমির ফসল নষ্ট হয়ে গেছে। এতে দেশের অর্থনীতির দুই দশমিক তিন বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে।

সংবাদমাধ্যম বলছে, ভারী বৃষ্টিপাতের কারণে গত ৬ জুলাই থেকে জিয়াংশির ২৯টি নদীর পানি বিপদসীমার মাত্রা অতিক্রম করে আছে।

দেশটির আবহাওয়া অফিস সতর্ক করে জানিয়েছে, দক্ষিণের ভারী বৃষ্টিপাতের কারণে আগামী ১০ দিনের মধ্যে নদীর পানি বিপদসীমার ৩০-৭০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে।

জিয়াংশি প্রাদেশিক আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, শুক্রবার থেকে আবার বৃষ্টিপাত শুরু হয়ে টানা মঙ্গলবার পর্যন্ত চলবে। এতে বন্যার মাত্রা আরও বাড়বে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ