চুয়াডাঙ্গায় মাথাভাঙ্গা খননের দাবি

প্রকাশিতঃ ৭:২৯ অপরাহ্ণ, বৃহঃ, ১৭ অক্টোবর ১৯

চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গার ঐতিহ্যবাহী মাথাভাঙ্গা নদী সংস্কার ও খননের দাবিতে মানববন্ধন করেছে চুয়াডাঙ্গার বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

আজ বৃহস্পতিবার (১৭ আক্টোবর) সকাল ১০টায় শহরের মাথাভাঙ্গা ব্রিজের ওপর মাথাভাঙ্গা বাঁচাও আন্দোলন কমিটি এ মানববন্ধনের আয়োজন করা হয়।মানববন্ধনে জেলার বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দসহ শিক্ষক, সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তরা বলেন, দেশে যে কয়টি সীমান্ত নদী আছে মাথাভাঙ্গা নদী তার অন্যতম। নদীটি এ সময় খরস্রোতা থাকলেও কালের বিবর্তনে নদীটি হারিয়ে যেতে বসেছে। এক শ্রেণির অসাধু ব্যক্তিরা দিনের পর দিন নদীটি দখল করে চলেছে। এর পাশাপাশি শহরের বর্জ্য নদীতে ফেলে নদীর পানি দূষিত করা হচ্ছে। দিনে দিনে নদীটি তার ঐতিহ্য হারাতে বসেছে। আমরা দ্রুত নদী খননের দাবি জানাচ্ছি।

আরও বলা হয়, মাথাভাঙ্গা নদী না বাঁচলে এ অঞ্চলের মানুষও বাঁচবে না। মাথাভাঙ্গা নদী বাঁচলে জেলার কুমার নদ, ভাটুই নদী, নবগঙ্গা নদী, চিত্রা নদী ও ভৈরব নদ বাঁচবে এবং এই অঞ্চলের জীব বৈচিত্র্যসহ পরিবেশ-প্রতিবেশ রক্ষা পাবে। বাঁচবে প্রকৃতি ও জীবন। নদীটি দ্রুত সংস্কার ও খনন না করা হলে খুব দ্রুতই মানচিত্র থেকে হারাবে নদীটি। তাই নদীটি রক্ষায় সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানানো হয়।

এসময় মাথাভাঙ্গা বাঁচাও আন্দোলনের আহ্বায়ক অধ্যক্ষ হামিদুল হক মুন্সী, জেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম ডালিম, সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক শাহ আলম সনি, নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মো. আলাউদ্দিন আলী, নজির আহম্মেদ, পরিবেশবাদী সংগঠন বেলার খুলনা বিভাগীয় সমন্বয়ক মাহফুজুর রহমান মুকুল, দৈনিক সময়ের সমীকরণ পত্রিকার সহ-সম্পাদক হেমন্ত কুমার সিংহ রায়, ব্যবসায়ী প্রতিনিধি সুমন পারভেজ ও উন্নয়নকর্মী হুসনে আরা হাসি সহ এলা্কাবাসীরা উপস্থিত ছিলেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ