টাইফুন হাগিবিস
জাপানে নিহত ১১ নিখোঁজ ১৭

প্রকাশিতঃ ১২:০৪ অপরাহ্ণ, রবি, ১৩ অক্টোবর ১৯

আন্তর্জাতিক ডেস্ক: ইতিহাসের সবচেয়ে বড় টাইফুন হাগিবিসের আঘাতে জাপানের উপকূলীয় এলাকা বিধ্বস্ত হয়ে অন্তত ১১ জন নিহত এবং ১৭ জন নিখোঁজ রয়েছেন। সর্বোচ্চ সতর্কতা অবলম্বন সত্ত্বেও আহত হয়েছেন বহুজন।

এএফপি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, জাপানের কেন্দ্রীয় শহর নাগানোতে ভয়াবহ বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সেখানকার একটি নদীর পানি বেড়ে ঘরবাড়ি ডুবিয়ে দিয়েছে। টাইফুনের আঘাতে ঘরবাড়ি, রাস্তাঘাট বিধ্বস্ত হয়েছে। গাছপালা ভেঙে পড়েছে। বিশাল অঞ্চল বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। রাগবি বিশ্বকাপের ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

জাপানের সেনাবাহিনী হেলিকপ্টারে করে উদ্ধার অভিযান পরিচালনা করছে। রাতভর অভিযান চালিয়ে নাগানোর জরুরি কর্মকর্তা ইয়াসুহিরো ইয়ামাগুছি জানিয়েছেন, অন্তত ৪২৭টি বাড়ি বিধ্বস্ত এবং দেড় হাজারের মতো মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মূল ক্ষতির চেয়ে এই সংখ্যা খুবই সামন্য। মোট কত বাড়ি এবং লোক ক্ষতিগ্রস্ত হয়েছে তা এখনো জানা যায়নি।

শনিবার সন্ধ্যায় টাইফুন হাগিবিস জাপানের প্রধান দ্বীপ হনশুর উপকূল দিয়ে আঘাত হানে। এতে টোকিওর নিচু এলাকাগুলোতে বন্যা দেখা দিয়েছে। টাইফুনের কারণে টোকিওসহ জাপানের ১২টি প্রশাসনিক এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়।

এর আগে ১৯৫৮ সালে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইডা’র আঘাতে জাপানে প্রায় দেড় হাজার মানুষ প্রাণ হারিয়েছিল।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ