টুমচর মাদ্রাসার শতবর্ষ উদযাপন উপলক্ষে পরামর্শ সভা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৯:৩৬ পূর্বাহ্ণ, রবি, ৮ সেপ্টেম্বর ১৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকা: ঐতিহ্যবাহী দ্বীনী বিদ্যাপীঠ টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসার শতবর্ষ উদযাপন উপলক্ষে বিশেষ পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে রাজধানী ঢাকার মিছবাহুল উলূম কামিল মাদ্রাসার অডিটোরিয়ামে এ সভা অনুষ্ঠিত হয়। ঢাকাস্থ টুমচর মাদ্রাসার শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ হারুন আল মাদানী।

উক্ত সভায় টুমচর মাদ্রাসার প্রাক্তন শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন। সভায় মাদ্রাসার শতবর্ষ উদযাপন অনুষ্ঠানকে যথাযোগ্য মর্যাদার সঙ্গে সাফল্যমণ্ডিত করতে বেশকিছু কর্মসূচি হাতে নিয়ে তা বাস্তবায়নের লক্ষে উন্মুক্ত আলোচনা করা হয়েছে। এছাড়াও কর্মসূচি সমূহ বাস্তবায়নের লক্ষ্যে মূল কমিটি ও উপ-কমিটি গঠন করা হয়েছে।

টুমচর ইসলামিয়া কামিল মাদ্রাসা লক্ষ্মীপুর সদর উপজেলার টুমচর গ্রামে অবস্থিত। ১৯২১ সালে প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানটি দেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি। পূর্বে মাদ্রাসাটি ফাজিল (ডিগ্রি) পর্যন্ত থাকলেও বর্তমানে কামিল বা মাস্টার্স সমপর্যায় পর্যন্ত পড়ালেখার সুযোগ রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ভারতের দারুল উলূম দেওবন্দ মাদ্রাসা হতে ফাজিল (তৎকালীন উলা) শেষ করে এই মাদ্রাসার প্রতিষ্ঠাতা মৌলভী আব্দুর রউফ তার নিজ এলাকা একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত করেন যেটি এনায়েতপুর মাদ্রাসা নামে পরিচিত। এই মাদ্রাসায় পড়ার সময় মৌলভী আব্দুর রউফের স্নেহের ছাত্র আশরাফ আলী রহঃ (বড় হুজুর) তারই কাজে অনুপ্রাণিত হয়ে ১৯২১ সালে টুমচর গ্রামে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ