ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সাঁওতালদের পুষনা উৎসব

প্রকাশিতঃ ১০:৩৭ অপরাহ্ণ, মঙ্গল, ১৮ ফেব্রুয়ারি ২০

মইনুদ্দিন তালুকদার হিমেল, ঠাকুরগাঁও : জেলায় সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সাঁওতালদের ভূমি অধিকার রক্ষা, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও জীবনমান উন্নয়ন কর্মসূচীর আওতায় পুষনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন ইউনিয়নের নালারহাটে ইকো সোশাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন’র (ইএসডিও) আয়োজনে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহযোগিতায় এ উৎসবটি অনুষ্ঠিত হয়। এসময় এক আলোচনা সভার আয়োজন করা হয়।

১৬ নং নারগুন ইউনিয়ন চেয়ারম্যান পয়গাম আলীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন।

গেস্ট অব অনার হিসেবে বক্তব্য রাখেন দর থানার অফিসার ইনচার্জ তানভীরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী, ইএসডিও’র সিনিওর কো-অর্ডিনেটর শাহ আমিনুল হক।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন রিপু সরেন, সূর্য্যমনি হেমব্রম, ঠাকুরগাঁও জেলা আদিবাসি ছাত্র পরিষদের সভাপতি বিশুরাম প্রমুখ।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সাঁওতালদের মোট ৮৫ টি পরিবারের অংশগ্রহণে এ অনুষ্ঠানটি পরিচালনা করেন ইএসডিও’র প্রেমদীপ প্রকল্পের ম্যানেজার ঝর্না বেগম।

সময় জার্নাল/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ