‘ডেঙ্গু মোকাবেলায় কাজ করবে বিট পুলিশ’

প্রকাশিতঃ ৫:৫১ অপরাহ্ণ, শনি, ৩ আগস্ট ১৯

ডেঙ্গু মোকাবিলায় সবাইকে সচেতন ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

তিনি বলেন, সিলেটে ইউনিয়নভিত্তিক বিট পুলিশিং চালু হয়েছে। রাজধানীতেও ওয়ার্ডভিত্তিক বিট পুলিশিং আছে। যে সব জায়গায় বিট পুলিশিং আছে তারা ডেঙ্গু প্রতিরোধে কাজ করবে, এমন নির্দেশনা দিয়ে দেব।

শনিবার দুপুরে তেজগাঁও শিল্পাঞ্চলে জাতীয় নাক-কান-গলা ইন্সটিটিউটে এক অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চাইলেই সঙ্গে সঙ্গে ডেঙ্গু মোকাবিলা করা যায় না। সবার সমন্বয়ে দীর্ঘ সময় ধরে কাজ করতে পারলে এ সমস্যা মোকাবিলা করা যাবে।

তিনি বলেন, সাম্প্রতিক সময়ে কলকাতার বেশ কয়েকজনের সঙ্গে আমার কথা হয়েছে। তারা দীর্ঘ দুই বছর ধরে, তাদের ড্রেন-নালা পরিষ্কারসহ বিভিন্ন কার্যক্রম চালানোর পর তাদের শহর ডেঙ্গুমুক্ত ঘোষণা করেছে। আমাদের পার্শ্ববর্তী দেশে ডেঙ্গু মোকাবেলায় যা করেছে তার থেকে অভিজ্ঞতা নিয়ে আমরাও ডেঙ্গু মোকাবেলা করব।

আসাদুজ্জামান কামাল বলেন, আমাদের চারপাশ আমরা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব। এ ছাড়া সিটি কর্পোরেশনের কিন্তু আইন রয়েছে। যাদের বাসা-বাড়িতে মশার অনুকূল পরিবেশ থাকবে, তাদের কিন্তু ফাইন করতে পারবে। তাই আমরা মনে করি, আমাদেরও সচেতন হতে হবে।

ইতিমধ্যে আমাদের সিটি কর্পোরেশনসহ সরকারি বিভিন্ন সংস্থাগুলো এডিস মশা প্রতিরোধ বা ডেঙ্গু প্রতিরোধে কাজ করছে জানিয়ে আসাদুজ্জামান কামাল বলেন, কিছুদিন আগে পদ্মা সেতুতে মাথা লাগবে, এ ধরনের একটি গুজব ছড়িয়ে পড়েছিল। এই বিষয়ে আমরা জনসচেতনতা তৈরি করতে পেরেছি। কেউ যদি এ ধরনের গুজব ছড়ায়, মানুষ তাদের ধরে পুলিশে কাছে হস্তান্তর করছে। এ ছাড়া প্রয়োজনে ৯৯৯ ফোন করে তথ্য দিচ্ছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ