ঢাকাসহ পার্শ্ববর্তী এলাকার অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

প্রকাশিতঃ ১০:৩৫ পূর্বাহ্ণ, বুধ, ২৭ নভেম্বর ১৯

নিউজ ডেস্ক: ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জে অবৈধভাবে গড়ে ওঠা সব ইটভাটা বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে মোবাইল কোর্ট পরিচালনা করে এই আদেশ বাস্তবায়ন করতে সরকারকে বলা হয়েছে।

এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ মঙ্গলবার (২৬ নভেম্বর) এই আদেশ দেন। একইসঙ্গে রাজধানীর সকল সড়ক, ফ্লাইওভার ও ফুটপাতে জমে থাকা ময়লা ও ধুলাবালি অপসারণের ও ধুলা হতে সৃষ্ট বায়ু দূষণ এড়াতে দিনে কমপক্ষে দুইবার সড়কে পানি ছিটানোর নির্দেশ দেওয়া হয়েছে। ঢাকার দুই সিটি করপোরেশনকে এই ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

অন্যদিকে, রাজধানীতে কী কারণে বায়ু দূষণ হচ্ছে এবং তা রোধে কি পদক্ষেপ নেওয়া দরকার সে জন্য একটি নীতিমালা তৈরি করতে পরিবেশ সচিবের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। কমিটিতে ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসা, ডেসকোসহ সকল পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানের একজন করে প্রতিনিধি ও বিশেষজ্ঞদের রাখতে বলা হয়েছে। কমিটিকে ৫ জানুয়ারির মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে।

আদেশের পর রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ বলেন, আদালত বায়ু দূষণ রোধে চারদফা নির্দেশনা দিয়েছে। শুনানিকালে আদালত বলেছে, যদি কার্যকর পদক্ষেপ নেওয়া হতো তাহলে বায়ু দূষণে ঢাকা প্রথম তালিকায় থাকত না। আর একই সড়ক বিভিন্ন সেবা সংস্থার বারবার খোঁড়াখুঁড়ি করছে কেন? এর সঙ্গে কী অর্থনৈতিক স্বার্থ জড়িত রয়েছে?

ঢাকার বায়ু দূষণ নিয়ে গত জানুয়ারিতে গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। ঐ প্রতিবেদনের ভিত্তিতে হাইকোর্টে রিট করেন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে আইনজীবী মনজিল মোরসেদ। ঐ রিটের শুনানি নিয়ে গত ২৮ জানুয়ারি হাইকোর্ট বায়ু দূষণরোধে সড়কে পানি ছিটানোসহ কয়েকদফা নির্দেশনা দেয়। একই সঙ্গে রুল জারি করে। ঐ রুলের ধারাবাহিকতায় গতকাল হাইকোর্টে শুনানি নিয়ে উপরোক্ত আদেশ দেয়।

এ প্রসঙ্গে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাশার বলেন, বিশ্বব্যাংক ও পরিবেশ অধিদপ্তর ঢাকা শহরের পরিবেশ দূষণ নিয়ে যে প্রতিবেদন দিয়েছে, তাতে এক নম্বর কারণ হলো ইটভাটা। নরওয়ের একজন বিশেষজ্ঞের দেওয়া প্রতিবেদনও বলা হয়েছে ঢাকা শহরের পরিবেশ দূষণের জন্য ৫২ শতাংশ কারণ হচ্ছে ইটভাটা। ফলে অবৈধভাবে পরিচালিত ইটভাটা বন্ধে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করতে বলেছে হাইকোর্ট।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ