তালেবান-যুক্তরাষ্ট্র ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত

প্রকাশিতঃ ৯:১৩ অপরাহ্ণ, শনি, ২৯ ফেব্রুয়ারি ২০

আন্তর্জাতিক ডেস্ক: সুদীর্ঘ আলোচনা ও বিশ্লেষণের পর অবশেষে শান্তির পথে আরো একধাপ এগিয়ে গেল মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান। শনিবার আমেরিকার কর্তকর্তাদের সঙ্গে তালেবান প্রতিনিধিদের বহুল প্রত্যাশিত এ শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। দীর্ঘ একমাসের আলোচনার পর কাতারের রাজধানী দোহায় শান্তি চুক্তিটি স্বাক্ষরিত হল।

পাকিস্তান, ভারত, ইন্দোনেশিয়া, উজবেকিস্তান এবং তাজিকিস্তানসহ আন্তর্জাতিক বিভিন্ন প্রতিনিধিদের উপস্থিতিতেই এ চুক্তি স্বাক্ষর হয়। যার ফলে মার্কিন শাসক তাদের সৈন্যদের আফগান থেকে ধীরে ধীরে ফিরিয়ে নিবে বলে জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ও তালেবান প্রতিনিধিদের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানরাদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী শর্ত মেনে চললে আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র ও তার নেটো মিত্ররা।

আল জাজিরার খবরে বলা হয়. শনিবার আফগানিস্তান তাদের সৈনিকদের যুদ্ধ বন্ধ রাখার নির্দেশ দেয় এবং নানামুখী আক্রমণ থেকে বিরত থাকতে বলে।

তালেবান প্রতিনিধি মোহাম্মদ নাঈম আল জাজিরাকে বলেন, আফগানের শান্তি ফেরানোতে আরো এক ধাপ এগিয়ে গেলাম আমরা। এ চুক্তি মাধ্যমে আফগানিস্তানের যুদ্ধের সমাপ্তি ঘটেবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ