তুরস্কের বিরুদ্ধে সৌদি আরবের গোপন বাণিজ্য নিষেধাজ্ঞা

প্রকাশিতঃ ৯:৩৬ অপরাহ্ণ, বৃহঃ, ১ আগস্ট ১৯

নিউজ ডেস্ক: চলতি সপ্তাহে তুরস্কের পণ্যবাহী ট্রাক ও কন্টেইনার সৌদি আরবে ঢুকতে দেয়া হয়নি। ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যার পর দুই দেশের সম্পর্কের অবনতির সর্বশেষ নজির হচ্ছে এই ঘটনা।

মিডল ইস্ট আইয়ের খবরে এমন তথ্য জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তা বলেন, তুরস্কের বস্ত্র ও রাসায়নিক পণ্যবাহী ৮০টির বেশি ট্রাক দুবা বন্দরে আটকে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

এছাড়া জেদ্দা বন্দরে তুরস্কের সবজি ও ফলবাহী তিন শতাধিক কন্টেইনার আটকে দেয়া হয়েছে। বুধবার তুর্কি কর্মকর্তারা বলেন, সৌদি কর্মকর্তাদের সঙ্গে কথা বলে আমরা এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছি।

সৌদি আরবে তুরস্কের পণ্য রফতানিতে বাধা দেয়ার ঘটনা এটাই প্রথম না। গত সপ্তাহেও ৭০টির বেশি তুরস্কের ফল ও সবজিবাহী ট্রাক জেদ্দা বন্দরে আটকে দেয়া হয়।

তুরস্কের দ্বিতীয় এক কর্মকর্তা বলেন, তুর্কি সরকারের হস্তক্ষেপে আগের সংকটটির সমাধান হয়েছে।

দেশটির প্রধান বিরোধীদল রিপাবলিকান পিপলস পার্টির(সিএইচপি) মেহমেত গুজেলমানসুর মঙ্গলবার বলেন, জুন থেকে তুরস্কের রফতানিতে গোপন নিষেধাজ্ঞা আরোপ করেছে সৌদি আরব।

তিনি বলেন, বন্দরে তুরস্কের কাঁচা সবজি ও ফল এক মাস আটকে রেখেছিল। অথচ কাস্টমসে এসব আনুষ্ঠানিকতা শেষ করতে দুই দিনও লাগার কথা না।

তবে এ বিষয়ে কথা বলতে চাইলে আংকারায় সৌদি দূতাবাস সাড়া দেয়নি। কিন্তু তুরস্কের পর্যবেক্ষকরা বলছেন, গত বছর দুইশ ৬০ কোটি ডলারের সমম্যূলের রফতানি নিয়ে ঝামেলা হয়েছে। দীর্ঘ রাজনৈতিক সংকট থেকে এ সমস্যা দেখা দিয়েছে।

আংকারাভিত্তিক আন্তর্জাতিক রফতানিকারক অ্যাসোসিয়েশনের প্রধান ফাতিহ সেনা বলেন, আংকারার সঙ্গে সম্পর্কের অবনতির দরুন সৌদি আরবের নিম্ন পর্যায়ের কর্মকর্তারা সমস্যা তৈরি করছেন।

তিনি বলেন, এটা একেবারেই রাজনৈতিক বিষয়। প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের ব্যক্তিগত হস্তক্ষেপে এটার সমাধান হতে পারে। যাই হোক, দুই দেশের সম্পর্ক ভালো যাচ্ছে না।

গ্রীষ্ণের শুরু থেকে সৌদি রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যম ও ব্যবসায়ীরা তুরস্কের বিরুদ্ধে পর্যটন ও রফতানি বর্জনের প্রচারে নেমেছে।

গত মাসে এক টুইটে তুরস্কের পণ্য বর্জনের আহ্বান জানিয়েছেন রিয়াদের শিল্প ও বণিক সমিতির চেয়ারম্যান আজলান আল আজলান।

তিনি বলেন, তুরস্কের নেতৃবৃন্দ ও এরদোগান যখন সৌদি আরবের নেতাদের বিরুদ্ধে বৈরিতা অব্যাহত রেখেছেন, তখন রফতানি, শ্রম ও তুরস্কের কোম্পানির সঙ্গে চুক্তিসহ সবক্ষেত্রে তাদেরকে সর্বোচ্চ বর্জনের আহ্বান জানাচ্ছি।

চলতি মাসের শুরুতে তুরস্কে ভ্রমণ সতর্কতা জারি করে আংকারার সৌদি দূতাবাস। তুরস্কে পাসপোর্ট চুরি ও ছোট ছোট অপরাধ বেড়ে গেছে বলে এতে অভিযোগ কর হয়।

চলতি বছরের প্রথম পাঁচ মাসে সৌদি আরব থেকে তুরস্কে পর্যটকদের সংখ্যা ৩০ শতাংশ কমে গেছে।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ