বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচ
দাপুটে জয় আফ্রিকার : হুংকার আফগানদের

প্রকাশিতঃ ১২:৩৪ পূর্বাহ্ণ, শনি, ২৫ মে ১৯

স্পোর্টস ডেস্ক : বিশ্বমঞ্চ এখন প্রস্তুত হচ্ছে। আর এই প্রস্তুতির ফাঁকেই নিজেদের অবস্থান ও শক্তি জানান দিচ্ছে প্রতিদ্বন্দ্বী দলগুলো। পাকিস্তানকে হারিয়ে প্রস্তুতির ম্যাচে বড় হুংকার দিয়েছে আফগানিস্তান। অপরদিকে শ্রীলঙ্কার বিরুদ্ধে দাপুটে জয় তুলে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

শুক্রবার বিশ্বকাপের অফিশিয়াল প্রস্তুতি ম্যাচের প্রথম দিনে শ্রীলঙ্কাকে ৮৭ রানে হারায় দক্ষিণ আফ্রিকা। কার্ডিফে টস হেরে আগে ব্যাট করে ৭ উইকেটে ৩৩৮ রান করেছিল প্রোটিয়ারা। জবাবে ৭.৩ ওভার বাকি থাকতেই ২৫১ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

ফ্যাফ দু প্লেসি ও হাশিম আমলার ব্যাটে ভর করে বড় পুঁজি গড়ে তোলে দক্ষিণ আফ্রিকা। চ্যালেঞ্জিং সেই পুঁজি তাড়া করতে নেমে হাসল শ্রীলঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ও অ্যাঞ্জেলো ম্যাথুজের ব্যাট। তবে অন্যরা সেভাবে জ্বরে উঠতে না পারায় লঙ্কানরা পারল না জয়ের পথে ছুটতে। বরং বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে বড় জয় তুলে নিল প্রোটিয়ারা।

এদিকে বিশ্বকাপ শুরুর আগেই কড়া বার্তা দিয়ে রাখল আফগানিস্তান। শুক্রবার ব্রিস্টলে পাকিস্তানকে ৩ উইকেটে হারায় আফগানরা।

একই সঙ্গে বিশ্বকাপে যে মোটেও ছোট দল নয় তারা, সেই বার্তাও দিয়ে রাখল। বড় দলগুলোর জন্য তাদের এই জয়কে এক রকম হুংকারই বলা চলে।

এদিন টস জিতে আগে ব্যাট করে ১৩ বল বাকি থাকতেই ২৬২ রানে গুটিয়ে যায় পাকিস্তান। জবাবে হাশমতুল্লাহ শহিদীর অপরাজিত ৭৪ রানে ভর করে ২ বল আর ৩ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় আফগানিস্তান।

প্রস্তুতি ম্যাচ বলে এগারো জনের বেশি খেলোয়াড় খেলার সুবিধা ছিল। পাকিস্তান সেই সুবিধা নিয়েছে। মোহাম্মদ আমির ও শাহিন শাহ আফ্রিদি ব্যাটিং না করলেও বোলিং করেছেন।

ব্যাটিংয়ে বাবর আজম তুলে নেন সেঞ্চুরি। ১০৮ বলে ১০ চার ও ২ ছক্কায় ১১২ রান করেন। শোয়েব মালিকের ব্যাট থেকে আসে ৪৪ রান। এ ছাড়া ইমাম-উল-হক ৩২ রান করেন। বাকিরা ছিলেন ব্যর্থ।

আফগানদের পক্ষে মোহাম্মদ নবী সর্বাধিক ৩ উইকেট নিয়েছেন। ২টি করে উইকেট নেন দৌলত জাদরান, রশিদ খান।

জবাব দিতে নেমে আফগানিস্তান শুরুতে ধাক্কা খায়। বাঁ-হাঁটুতে চোট পেয়ে রিটায়ার্ড হার্ড হয়ে মাঠ ছাড়েন মোহাম্মদ শাহজাদ (২৩)। তার আগে দারুণ শুরু করেছিলেন তিনি। শাহজাদের শুরু করে দেওয়া ধারাতেই এরপর ব্যাট করেছেন হজরতুল্লাহ জাজাই (৪৯), রহমত শাহ (৩২)।

তাতে ৩ উইকেটে দেড়শ’ পেরিয়ে আফগানরা জয়ের বার্তা দেয়। মাঝে দ্রুত কয়েকটি উইকেট হারালেও হাশমতউল্লাহ ছিলেন দুর্দান্ত। সাত নম্বরে নেমে মোহাম্মদ নবী খেলেছেন ৩৪ রানের কার্যকরী ইনিংস।

পাকিস্তানের পক্ষে ওয়াহাব রিয়াজ সর্বাধিক ৩ উইকেট নিয়েছেন। ২ উইকেট পেয়েছেন ইমাদ ওয়াসিম। ১টি করে উইকেট নেন শাবাদ খান ও মোহাম্মদ হাসনাইন।

সজা/এমএম

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ