দিনাজপুরে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৯২ হাজার ৫২৭ জন

প্রকাশিতঃ ৮:০৩ অপরাহ্ণ, বৃহঃ, ২৩ জানুয়ারি ২০

মাহবুবুল হক খান, দিনাজপুর : আগামী ৩ ফেব্রুয়ারী (সোমবার) থেকে অনুষ্ঠিত হবে ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা। দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় ১ লাখ ৯২ হাজার ৫২৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। গতবারের চেয়ে এবারে পরীক্ষার্থী কমেছে ৪ হাজার ১৯৯ জন। গতবার পরীক্ষার্থী ছিল ১ লাখ ৯৬ হাজার ৭২৬ জন।

আগামী ২৭ ফেব্রুয়ারী বৃহস্পতিবার পরীক্ষা শেষ হবে বলে শিক্ষাবোর্ডের প্রকাশিত সময়সূচী অনুযায়ী জানা গেছে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান জানান, ২০২০ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এই শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত রংপুর বিভাগের ৮টি জেলার ২ হাজার ৬৪৬টি স্কুল হতে ১ লাখ ৯২ হাজার ৫২৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবে। এর মধ্যে ছাত্র ৯৯ হাজার ১৫৫ জন ও ছাত্রী ৯৩ হাজার ৩৭২ জন।

এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৬৪ হাজার ৫৪২, অনিয়মিত ২৭ হাজার ৩২৩ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ৫৬২ জন।

বিজ্ঞান বিভাগে মোট ৮১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৬ হাজার ৯০৯ জন ও ছাত্রী ৩৪ হাজার ৯৫৯, মানবিক বিভাগে ১ লাখ ৬ হাজার ১৩২ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৪৮ হাজার ৯৭৩ জন ও ছাত্রী ৫৭ হাজার ১৫৯ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৪ হাজার ৫২৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩ হাজার ২৭৩ জন ও ছাত্রী ১ হাজার ১৫৪ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে সকল বিষয়ে পরীক্ষার্থী ১ লাখ ৬৮ হাজার ৭৪৩ জন, এক বিষয়ের পরীক্ষার্থী ১৫ হাজার ৩২৭ জন, দুই বিষয়ে ৬ হাজার ৯০৩ জন, তিন বিষয়ে ১ হাজার ৩০২ জন ও চার বিষয়ে ২৫২ জন পরীক্ষার্থী এবারের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

জেলাভিত্তিক পরীক্ষার্থীর সংখ্যা রংপুর জেলায় ৩৫ হাজার ৯৫৪ জন, গাইবান্ধায় ২৬ হাজার ১৫১ জন, নীলফামারীতে ২২ হাজার ৩০১ জন, কুড়িগ্রামে ২২ হাজা ৭৯৪ জন, লালমনিরহাটে ১৫ হাজার ১৭৭, দিনাজপুরে ৩৬ হাহার ৭২৯, ঠাকুরগাঁয়ে ১৯ হাজার ৯১৩ জন এবং পঞ্চগড় জেলায় ১৩ হাজার ৫০৮ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান আরও জানান, সুষ্ঠু ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে অন্যান্য বারের মত এবারেও বিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বোর্ডের নিজস্ব কর্মকর্তাদের সমন্বয়ে দেড় শতাধিক ভিজিল্যান্স টিম গঠন করা হয়েছে। সুষ্ঠু ও নকলমুক্ত পরীক্ষা গ্রহণের লক্ষ্যে প্রতিটি পরীক্ষা কেন্দ্রের ২শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বলবৎ থাকবে।

এছাড়া পরীক্ষা কেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে বলে তিনি জানান।

উল্লেখ্য, দিনাজপুর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠার পর এটি শিক্ষাবোর্ডের অধীনে ১২তম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সময় জার্নাল/আরইউটি/

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ