দিল্লি নির্বাচনে আম আদমির ৫ মুসলিম প্রার্থীই জয়ী

প্রকাশিতঃ ৩:৩৩ অপরাহ্ণ, বুধ, ১২ ফেব্রুয়ারি ২০

বিজেপির মুসলিম-বিদ্বেষী রাজনীতির মুখে কষে থাপ্পড় মেরে দিল্লির বিধানসভা নির্বাচনে জয়ী হয়েছেন আম আদমির ৫ মুসলিম প্রার্থী। তারা হলেন- শোয়েব ইকবাল (মতিয়ামহল), ইমরান হোসাইন (বাল্লিমারান), আবদুল রহমান (সিলমপুর), আমানাতউল্লাহ খান (ওখলা) এবং হাজি ইউনুস (মুস্তাফাবাদ)। মুসলিম-অধ্যুষিত চাঁদনি চক বিধানসভা কেন্দ্র থেকেও আপের প্রার্থী প্রহ্লাদ সিং সাহনি জয় ছিনিয়ে নিয়েছেন। কংগ্রেস প্রার্থী অলকা লাম্বা এখানে সুবিধা করতে পারেননি।

এ বছর দিল্লির ৭০ আসনের পাঁচজন মুসলিম প্রার্থী নির্বাচনে লড়েছিলেন আপের পক্ষ থেকে। মতিয়ামহলে শোয়েব ইকবাল প্রদত্ত ভোটের ৭৫ শতাংশ পেয়ে ৫০ হাজারের অধিক ব্যবধানে জিতেছেন। ওখলায় আমানাতউল্লাহ খান বিজেপির বি সিংয়ের থেকে ৭৫ হাজারের বেশি ব্যবধানে জয় পেয়েছেন।

বিজেপির মুসলিম-বিদ্বেষী রাজনীতির মুখে এই জয় কষে থাপ্পড় বলে মনে করছে রাজনৈতিক মহল। শাহিনবাগে আন্দোলন নিয়েও মিথ্যাচার করেছে বিজেপি। জামিয়া মিল্লিয়াতে পুলিশ পাঠিয়ে অত্যাচার করেছে শিক্ষার্থীদের উপর।

পিস্তল হাতে সন্ত্রাসীও পাঠানো হয়েছে জামিয়া, শাহিনবাগে আন্দোলনকারীদের জব্দ করার জন্য। এই প্রেক্ষাপটে মুসলিম নাগরিকরা বিভাজনের বিরুদ্ধে আম আদমি পার্টিকেই ভোট দিয়েছে বলে মত বিশ্লেষকদের।

উল্লেখ্য, জয়ের হ্যাটট্রিক করে ফের ভারতের দিল্লির মসনদে বসতে চলেছেন অরবিন্দ কেজরিওয়াল। বিশেষজ্ঞদের মত, বিজেপির ধর্মীয় বিভাজনের রাজনীতির বিরুদ্ধে আম আদমির উন্নয়নের রাজনীতি জয়যুক্ত হয়েছে। এর আগেরবারের মতো এ বছরও দিল্লির মুসলিম সংখ্যাগরিষ্ঠ এলাকাগুলিতে ভালো ফল করেছে আপ।

সৌজন্যে : পুবের কলম।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ