নতুন বছরে গুরুদাসপুরের ৫৬ হাজার ৩৮০ শিক্ষার্থীর বই উৎসব

প্রকাশিতঃ ৭:০৩ অপরাহ্ণ, বুধ, ১ জানুয়ারি ২০

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি: সমাপনি ও বার্ষিক পরিক্ষা শেষ করে ২০১৯ শিক্ষাবর্ষকে বিদায় জানিয়েছে অগ্রগামি শিক্ষার্থীরা। ২০২০ নতুন শিক্ষাবর্ষের ১ জানুয়ারী নতুন বই পেয়ে হাজারো কচি-কাঁচা শিক্ষার্থী গভীর আগ্রহের অবসান ঘটিয়ে বই উৎসবে মেতে উঠেছে। সেই সাথে বিনামূলের নতুন পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের হাতে তুলে দিতে ব্যস্ত নাটোরের গুরুদাসপুর উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস।

বুধবার দুপুরে নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ অধ্যাপক আব্দুল কুদ্দুস উপজেলার খুবজিপুর প্রাথমিক এবং হাইস্কুলে বিনামূল্যের ওই পাঠ্যবই বিতরণ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

জানা যায়, ২০২০ শিক্ষাবর্ষের জন্য উপজেলার প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেনি পর্যন্ত এবতেদায়ী, মাধ্যমিক, দাখিল ও এসএসসি ভোকেশনাল শ্রেনির ৫৬ হাজার ৩৮০ শিক্ষার্থীর পাঠ্যপুস্তকের চাহিদা ছিল মোট ৫ লাখ ৭ হাজার ৫১০ খানা বই। তবে প্রাথমিক শিক্ষা অফিস থেকে শ্রেনিভিত্তিক ৯০টি প্রাথমিক বিদ্যালয়, ১৬টি কেজি স্কুল ও ইসলামিক ফাউন্ডেশনের ৩৩০টি কেন্দ্রে বই পাঠানো হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা রফিকুল ইসলাম সময় জার্নালকে জানান, প্রাথমিকে শ্রেনিভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ৭০০ জন। এরমধ্যে ১ম শ্রেনির ৫ হাজার ৩০০জন, ২য় শ্রেনির ৫ হাজার ৫০ জন, ৩য় শ্রেনির ৪ হাজার ৭৫০ জন, ৪র্থ শ্রেনির ৪ হাজার ৭০০ জন এবং ৫ম শ্রেনির শিক্ষার্থী রয়েছে ৪ হাজার ৫০০ জন। চাহিদা মোতাবেক পঞ্চম শ্রেনি পর্যন্ত ২৭ হাজার ২০০ শিক্ষার্থীর জন্য ১ লাখ ১৮ হাজার ৪৫০টি পাঠ্যপুস্তক শতভাগ পাওয়া গেছে।

অপরদিকে ২০২০ শিক্ষাবর্ষের জন্য ৩১টি মাধ্যমিক বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেনি হতে ৯ম শ্রেনি পর্যন্ত ১৭ হাজার ৯০০ শিক্ষার্থীকে ২ লাখ ৬২ হাজার ৬০০ খানা বই বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। এছাড়াও স্বতন্ত্র ১৬টি এবং সংযুক্ত ১৬টিসহ ৩২টি এবতেদায়ীর ১ম শ্রেনি হতে ৫ম শ্রেনির ৬ হাজার শিক্ষার্থীকে ৪২ হাজার ৪০০ খানা বই প্রদান চলছে। ১৬টি দাখিল মাদরাসার ৬ষ্ঠ হতে ৯ম শ্রেনি পর্যন্ত ৩ হাজার ৪০০ শিক্ষার্থীকে ৪৯ হাজার ৯০০ খানা এবং ১৬টি এসএসসি ভোকেশনাল শ্রেনির ১ হাজার ৮৮০ জন শিক্ষার্থীকে ৩৪ হাজার ১৬০ খানা বইসহ মোট ৩ লাখ ৮৯ হাজার ৬০ খানা পাঠ্যপুস্তক বিনামূল্যে বিতরন করা হবে। উপজেলার প্রতিটি প্রাথমিক ও মাধ্যমিক শ্রেনির বিদ্যালয়ের শিক্ষার্থীরা একসাথে নতুন বছরের বই উৎসব করছে বলে শিক্ষা অফিস দাবী করেছে

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ