নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

প্রকাশিতঃ ৭:৪৩ অপরাহ্ণ, সোম, ২৩ ডিসেম্বর ১৯

মহান বিজয় দিবস ২০১৯ উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘নর্থ সাউথ ইউনিভার্সিটি’ তে।

সোমবার (২৩ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক। অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন পিআইবির পরিচালনা পরিষদের চেয়ারম্যান ও বিশিষ্ট সাংবাদিক আবেদ খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ,  ট্রাস্টি বোর্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা আজিম উদ্দিন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনিভার্সিটির উপ-উপাচার্য ড. ইসমাইল হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধুসহ তৎকালীন বাঙালী  মুসলমান নেতাদের সক্রিয় ভূমিকার কারণেই স্বাধীন দেশের মর্যাদা লাভ করে পাকিস্তান। অথচ স্বাধীনতা অর্জনের পর থেকেই পূর্ব পাকিস্তানের বাঙালীদের দূরে ঠেলতে থাকেন পশ্চিম পাকিস্তানী শাসকগোষ্ঠী। যার ফলশ্রুতিতে বঙ্গবন্ধুর নেতৃত্বে ধাপে ধাপে বাঙালীর স্বাধীনতা আন্দোলন বেগবান হয়ে ওঠে। সবশেষে রক্তক্ষয়ী যুদ্ধে জয়ী হয়ে বিশ্ব-মানচিত্রে জায়গা করে নেয় বাংলাদেশ।

তরুণ প্রজন্মের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, রক্ত দিয়ে অর্জিত স্বাধীনতার মর্ম হৃদয় দিয়ে অনুভব করতে হবে। এ জন্য প্রকৃত ইতিহাস জানার উপর গুরুত্বারোপ করেন তিনি।

আলোচনা সভার আগে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত ভিডিও প্রমাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সবশেষে নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অংশগ্রহণে  মনোজ্ঞ দেশাত্মবোধক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ