নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষাবৃত্তির তথ্যে আইনমন্ত্রীর সন্তোষ

প্রকাশিতঃ ৬:২৩ অপরাহ্ণ, রবি, ১৯ জানুয়ারি ২০

সময় জার্নাল প্রতিবেদক: দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) ‘স্প্রিং ২০২০’ সেমিস্টারের নবাগত ছাত্র-ছাত্রীদের ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে ইউনিভার্সিটি ক্যাম্পাসে উচ্চ শিক্ষার শুরুতেই বিশ্ববিদ্যালয় পর্যায়ে পরিচিতি অনুষ্ঠানে অংশ নেয় নবীন শিক্ষার্থীরা।

এবার বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের ১৬টি বিভাগে স্নাতক (সম্মান) কোর্সে ভর্তির সুযোগ পেয়েছে প্রায় তিন হাজার শিক্ষার্থী এবং সেই সাথে ভর্তি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য ৪৮ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী আনিসুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া প্রেফন্টেন। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে আনিসুল হক বলেন, শিক্ষার্থীদের প্রধান কাজ হলো জ্ঞান অর্জন, জ্ঞান চর্চা, এবং জ্ঞান সৃষ্টির মাধ্যমে দেশকে এগিয়ে নেওয়া। আমাদের শিক্ষার্থীদেরকে দেশ গড়ার প্রত্যয়ে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করতে হবে। তাদেরকে যুগোপযোগী ও মানসম্পন্ন শিক্ষা দিতে হবে। তাহলে তারা রাষ্ট্রগঠনে ভূমিকা রাখতে পারবে।

অভিভাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, সন্তানদের ভালো প্রতিষ্ঠানে ভর্তি করেছেন বলে নিজেদের দায়িত্ব থেকে দূরে সরে যাবেন না। মাদক ও জঙ্গীবাদ থেকে তাদের দূরে রাখতে সহায়তা করবেন। তারা অবসর সময়ে কাদের সাথে মিশে সে দিকে খেয়াল রাখবেন।

মন্ত্রী আরও বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি মুক্তিযোদ্ধার সন্তানদের বিনা বেতনে পড়ার সুযোগ করে দিয়েছে। এখন পর্যন্ত ১২০০ এর অধিক মুক্তিযোদ্ধার সন্তানকে বিনা বেতনে শিক্ষা প্রদান করেছে। এটা অবশ্যই প্রশংসার দাবীদার। কারণ বাঙালি জাতির শ্রেষ্ঠ সন্তান হল মুক্তিযোদ্ধারা। তাঁদেরকে সম্মানিত করে নর্থ সাউথ ইউনিভার্সিটি আমাদের দেশ, মুক্তিযুদ্ধ এবং স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধুকে সম্মানিত করছে।

নর্থ সাউথকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ইউনিভার্সিটি কর্তৃপক্ষ এ পর্যন্ত ১১৮ কোটি টাকা শিক্ষা বৃত্তি প্রদান করেছে। আমার বিশ্বাস, তাদের এ উদ্যোগ ভবিষ্যতেও অব্যাহত থাকবে এবং আরো বেগবান হবে। গরীব-মেধাবী ছাত্র-ছাত্রীদেরকে আরো অধিক হারে শিক্ষালাভের সুযোগ করে দেওয়ার জন্য আমি তাদের প্রতি উদাত্ত আহবান জানাচ্ছি।

বেনওয়া প্রেফন্টেন বলেন, ইউনিভার্সিটিতে অধ্যয়নকালেই সারা জীবনের জন্যও প্রস্তুতি নিতে হবে। কেবল মাত্র একটি চাকরি সন্ধানের জন্য জ্ঞান এবং দক্ষতা অর্জন না করে, একজন ভাল মানুষ হওয়ার জন্য ব্যক্তিগত গুণাবলীকে বাড়িয়ে তুলতে হবে। নিজের থেকে পৃথক বন্ধু তৈরি করতে হবে এবং বন্ধুদের কাছ থেকে শিখতে হবে। তোমরা কোন ধরণের ব্যক্তি হতে চাও এবং তোমাদের জীবন কেমন হবে তা তোমাদেরকেই ঠিক করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা লায়ন বেনজীর আহমেদ বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটি দেশের প্রাইভেট ইউনিভার্সিটিগুলোর মধ্যে শীর্ষস্থানে অবস্থান করছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের পরেই এর অবস্থান। আমরা মনে করি একটি ভাল বিশ্ববিদ্যালয়ের তিনটি জিনিস এর খুবই প্রয়োজন, প্রথমটি হলো ভাল শিক্ষার্থী- যা নর্থ সাউথ ইউনিভার্সিটি কঠোর ভর্তি পরীক্ষা এর মাধ্যমে নির্বাচন করে থাকে, দ্বিতীয়টি হল ভাল শিক্ষকবৃন্দ, আমরা আন্তর্জাতিক মানের শিক্ষকবৃন্দ নিয়োগ প্রদান করে তাদের মাধ্যমে পাঠ দানের মাধ্যমে শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদান করে থাকি, আর তৃতীয়টি হল আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা সম্বলিত একটি ক্যাম্পাস। আমরা এই তিনটি উপাদান এর সঠিক সমন্বয় এর মাধ্যমে একটি বিশ্ব মানের বিশ্ববিদ্যালয় তৈরিতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভর্তি হওয়ার। কিন্তু সবাই সুযোগ পায় না। আমাদের শতভাগ শিক্ষার্থী দেশ-বিদেশের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠানে কাজের মাধ্যমে তাদের যোগ্যতার প্রমাণ করে দেশের উন্নয়নে বিশেষ অবদান রাখছে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি প্রফেসর আতিকুল ইসলাম বলেন, নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ভর্তির সিদ্ধান্ত নি:সন্দেহে একটি যুগোপযুগী সিদ্ধান্ত। আমি শিক্ষার্থীদের এই যাত্রা যেন নির্বিঘ্ন হয় সেজন্য অভিবাবকদের সজাগ দৃষ্টি কামনা করছি। আমরা শিক্ষার্থীদের আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানে বদ্ধ পরিকর। এসময় তিনি আগত অতিথিবৃন্দকে ধন্যবাদ জানান এবং সম্মানিত অভিবাবকবৃন্দদের নর্থ সাউথ ইউনিভার্সিটির উপর আস্থা রাখার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য এমএ হাসেম, এমএ কাসেম এবং মিজ রেহানা রহমান, প্রো-ভিসি প্রফেসর ড. এম. ইসমাইল হোসেন, রেজিস্ট্রারার, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের পরিচালক, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ,কর্মকর্তাবৃন্দ, বিপুল সংখ্যক অভিবাবকবৃন্দ এবং শিক্ষার্থীবৃন্দ।

 

আরও পড়ুন: নর্থ সাউথ ইউনিভার্সিটির ছাত্ররা হবেন বিশ্বমানের যোগ্যতা সম্পন্ন : ভিসি ড. আতিকুল ইসলাম

                   নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত

                   লাখ লাখ বেকারের দেশে ৩ জন যোগ্য প্রার্থী পাইনি: কৃষিমন্ত্রী

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ