নাসার মহাকাশচারীদের নতুন পোশাক

প্রকাশিতঃ ৪:২২ অপরাহ্ণ, বৃহঃ, ১৭ অক্টোবর ১৯

নিউজ ডেস্ক: ২০২৪ সালের মধ্যে ফের চাঁদে যাত্রার পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এ লক্ষ্যে মঙ্গলবার ওয়াশিংটনে নাসার সদর দফতরে মহাকাশচারীদের জন্য নমনীয় ও আধুনিক পোশাক (স্পেসস্যুট) উন্মুক্ত করা হয়েছে। এটি মানব অবয়বে তৈরি একটি ক্ষুদ্র মহাকাশযানের মতোই কাজ করবে।

এদিন লাল, নীল ও সাদা রঙের এ মহাকাশ পোশাকটি পরেন এর ডিজাইনার ক্রিসটাইন ডেভিস। তিনি অত্যাধুনিক এ পোশাকের কোমর, বাহু ও পায়ের অংশের বিভিন্ন কার্যকারিতা নিয়ে ব্রিফ করেন।

এএফপি জানায়, নারী-পুরুষ যে কোনো গড়নের মহাকাশচারী এ স্পেসস্যুটটি পরতে পারবেন। অর্থাৎ সবার জন্য পোশাকের আকার একই। মানুষের গড়নের ওপর ভিত্তি করে এটি নমনীয় করা যাবে। পোশাকটিতে সংযুক্ত রয়েছে বহনযোগ্য জীবনরক্ষাকারী পদ্ধতি।

আরও সংযুক্ত রয়েছে জ্বালানির উৎস, শীতলীকরণের জন্য পানির ট্যাংক এবং দ্বিমুখী রেডিও। এ ছাড়াও রয়েছে কার্বন ডাইঅক্সাইড শোষণ করার অগাধ সক্ষমতা। অন্তত ছয় দিনের জন্য জীবনরক্ষাকারী প্রযুক্তি দিয়ে এটির ডিজাইন করা হয়েছে।

নাসার শিক্ষার্থী এবং প্রশিক্ষণার্থীদের সামনে মহাকাশ গবেষণা সংস্থাটির প্রশাসক জিম ব্রাইডেনেস্টাইন বলেন, আমরা যদি অ্যাপোলো প্রজন্মকে স্মরণ করি তাহলে নীল আর্মস্ট্রং এবং বাজ অলড্রিনকে স্মরণে আনব। তারা চাঁদের বুকে পা রেখেছিলেন।

তিনি আরও বলেন, আমরা এখন চাঁদের মাটিতে হাঁটতে সক্ষমতা অর্জন করেছি, যা স্পেসস্যুটের কারণে অতীতে খুবই কঠিন ছিল।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ