নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিতে ব্যর্থ হলে শিশুরা ক্ষমা করবে না: প্রধানমন্ত্রী

প্রকাশিতঃ ১২:৩৬ অপরাহ্ণ, মঙ্গল, ৩ ডিসেম্বর ১৯

নিউজ ডেস্ক: জলবায়ু পরিবর্তনের ভয়াবহ ক্ষতি মোকাবিলায় বিশ্ব নেতাদের পদক্ষেপের নিষ্ক্রিয়তা পৃথিবীর প্রত্যেকটি জীবিত মানুষকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নতুন প্রজন্মের জন্য নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে ব্যর্থ হলে শিশুরা আমাদের ক্ষমা করবে না।

সোমবার (২ ডিসেম্বর) স্থানীয় সময় সকালে স্পেনের রাজধানী মাদ্রিদে ‘অ্যাকশন ফর সারভাইভাল : ভালনারেইবল নেশন্স কপ-২৫ লিডার্স’ শীর্ষক এক সম্মেলনে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, নতুন প্রজন্মের জন্য নিরাপদ ভবিষ্যৎ নিশ্চিত করতে ব্যর্থ হলে শিশুরা আমাদের ক্ষমা করবে না। আমাদের (বিশ্ব নেতাদের) প্রতি মুহূর্তের নিষ্ক্রিয়তা মানবজাতিকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। এখনই সময় কাজ করার।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তন সারা বিশ্বের জন্য নির্মম এক বাস্তবতা। এটি এখন মানবজাতি, বাস্তুতন্ত্র, প্রাকৃতিক সম্পদ ও পরিবেশের অপূরণীয় ক্ষতির কারণ। যা দিন দিন ভয়াবহ পরিস্থিতির দিকে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনজনিত কারণে অভিবাসী সংকট মোকাবিলায় একটি যথাযথ কাঠামো তৈরি করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, বিশ্ব সম্প্রদায়কে বাস্তুচ্যুতদের স্থানান্তর ও সুরক্ষা নিশ্চিত করতে গভীর মনোযোগ দেওয়া দরকার। জলবায়ু পরিবর্তনজনিত কারণে বাস্তুচ্যুত ব্যক্তিদের প্রয়োজনে একটি উপযুক্ত কাঠামো তৈরি নিয়ে আমাদের আলোচনা শুরু করা দরকার।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ