পাকিস্তান দলে অভিষেক হচ্ছে ষোলো বছরের নাসিম শাহ’র

প্রকাশিতঃ ৫:৪৮ অপরাহ্ণ, বুধ, ২০ নভেম্বর ১৯

স্পোর্টস ডেস্ক: মাত্র ষোলো বছর বয়সে টেস্ট অভিষেক হতে যাচ্ছে পাকিস্তানী পেসার নাসিম শাহ’র। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখতে যাচ্ছেন এই ‘স্কুলবয়’!

ব্রিসবেনের গ্যাবায় বৃহস্পতিবার সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে দল দুটি। এই ম্যাচের পাকিস্তান একাদশে নাসিমের জায়গা প্রায় নিশ্চিতই বলা যায়। কেননা অধিনায়ক আজহার আলি বুধবার সাংবাদিকদের বলেছেন, “সে (নাসিম) দারুণ বোলিং করছে। আগামীকাল আমরা দল ঘোষণা করব। নিশ্চিতভাবে সে দলের অংশ থাকবে।

প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়া ‘এ’ দলের বিপক্ষে নাসিম বল হাতে আগুন ঝড়িয়েছেন। তার সেই বোলিংয়ের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তাকে প্রথম টেস্টের একাদশে নেয়ার রব ওঠে।

সিরিজের প্রথম টেস্টের একাদশে জায়গা পেলে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলার রেকর্ড গড়বেন নাসিম (১৬ বছর, ২৭৯ দিন)। অজিদের বিপক্ষে সবচেয়ে কম বয়সে অভিষেক হয়েছিল ভারতের হরভজন সিংয়ের। ১৭ বছর ২৬৫ দিনে অজিদের বিপক্ষে ভারতীয় স্পিনারের অভিষেক ঘটেছিল ১৯৯৮ সালে।

নাসিরে প্রশংসা করে আজহার বলেন, “এত কম কয়সে খুব বেশি ক্রিকেটার এই পর্যায়ে পৌঁছাতে পারে না। কিছু ব্যতিক্রম থাকে। সে তাদের মধ্যে একজন। তাকে প্রথম দেখায় আমি বিস্মিত হয়ে গিয়েছিলাম।”

সবচেয়ে কম বয়সে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়ার রেকর্ডটি পাকিস্তানেরই সাবেক ক্রিকেটার হাসন রাজার দখলে। মাত্র ১৪ বছর ২২৭ বয়সে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয়েছিল তার।

এই তালিকায় দ্বিতীয়স্থানে পাকিস্তানের মোস্তাক মোহাম্মদ (১৫ বছর, ১২৪ দিন)। তৃতীয়স্থানে বাংলাদেশের মোহাম্মদ শরীফ (১৫ বছর, ১২৮দিন)।

নাসিমের জন্ম আফগানিস্তান সীমান্ত ঘেঁষা খায়বর পখতুনখাওয়া মানাকান্দ বিভাগের লোয়ার দির জেলায়।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ