পুলিশের ওপর হামলা তদন্তে বিশেষ কমিটি

প্রকাশিতঃ ২:০৭ অপরাহ্ণ, সোম, ২ সেপ্টেম্বর ১৯

রাজধানীর পল্টন-মালিবাগসহ কয়েকটি স্থানে পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা ও বোমা রাখার ঘটনায় করা মামলাগুলো তদন্তে একটি বিশেষায়িত কমিটি করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।
রোববার ডিএমপি কমিশনারের পক্ষে যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) শেখ নাজমুল আলম স্বাক্ষরিত একটি তদন্ত সহায়ক কমিটি গঠনের আদেশ জারি করা হয়। এই অফিস আদেশের পর কমিটি গঠন করা হলো।
আদেশে বলা হয়েছে, সম্প্রতি পুলিশের ওপর হামলার তদন্ত কাজে সহায়তার নিমিত্তে ১ সেপ্টেম্বর থেকে কমিটি গঠন ও কাজ শুরু করবে।
কমিটির সভাপতি করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মনিরুল ইসলাম। কমিটির সদস্য সচিব ঢাকা মেট্রোপলিটন পুলিশের ডিবির যুগ্ম পুলিশ কমিশনার মো. মাহবুব আলম।
কমিটির সদস্যরা হলেন- ঢাকা মেট্রোপলিটন পুলিশের স্পেশাল অ্যাকশন গ্রুপের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ ছানোয়ার হোসেন (অতিরিক্ত দায়িত্বে উপ-পুলিশ কমিশনার স্পেশাল অ্যাকশন গ্রুপ), ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজমের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম (অতিরিক্ত দায়িত্বে উপ-পুলিশ কমিশনার কাউন্টার টেরোরিজম), ঢাকা মেট্রোপলিটন পুলিশের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আ ফ ম আল কিবরিয়া (অতিরিক্ত দায়িত্বে উপ-পুলিশ কমিশনার সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম), ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার হাসান আরাফাত, ঢাকা মেট্রোপলিটন পুলিশের রমনা বিভাগের নিউমার্কেট জোনের সহকারী পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম ও ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল বিভাগের খিলগাঁও জোনের সহকারী পুলিশ কমিশনার মো. জাহিদুল ইসলাম সোহাগ।
আদেশে বলা হয়েছে, সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে কমিটি প্রয়োজনে যে কোনো কর্মকর্তাকে কো-অপ্ট করতে পারবে।
গত ৩১ আগস্ট রাজধানীর মিরপুর রোডের সাইন্সল্যাব মোড়ে পুলিশকে লক্ষ্য করে বোমা বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। এ ঘটনায় সেখানে দায়িত্বরত ট্রাফিক পুলিশের কনস্টেবল আমিনুল ইসলাম ও একজন মন্ত্রীর নিরাপত্তা দলের অফিসার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) শাহাবুদ্দিন আহত হন।
এ বছরের ২৬ মে রাত ৯টায় রাজধানীর মালিবাগ মোড়ে সিএনজি পাম্পের বিপরীতে ফ্লাইওভারের নিচে দাঁড়িয়ে থাকা পুলিশের গাড়িতে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে।
এতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক পূর্ব (সবুজবাগ) বিভাগের সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রাশেদা খাতুন, রিকশাচালক লাল মিয়া এবং আরেক পথচারী আহত হন।
২৯ এপ্রিল রাজধানীর গুলিস্তানে ককটেল বিস্ফোরণে দুজন ট্রাফিক ও এক কমিউনিটি পুলিশ সদস্য আহত হন।
যেসব মামলা নিয়ে কাজ করবে কমিটি
পুলিশের নিউ মার্কেট থানায় মামলা নং-৫৩। মামলাটি করা হয় গত ২৯ এপ্রিল। পল্টন থানায় মামলা নং-৪৬, করা হয় ২৬ মে। তেজগাঁও থানায় মামলা নং-৪৪, করা হয় ২৪ জুলাই। শাহাবাগ থানায় মামলা নং-৪২, করা হয় ২৪ জুলাই এবং নিউমার্কেট থানায় মামলা নং-১৩, করা হয় ৩১ আগস্ট।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ