পেঁয়াজে ঝাঁজ বেড়েছে দ্বিগুণ

প্রকাশিতঃ ৪:৩৮ অপরাহ্ণ, সোম, ৩০ সেপ্টেম্বর ১৯

নিজস্ব প্রতিবেদক: রাজধানী ঢাকার কাওরান বাজারে দেশি পেঁয়াজ কেজিতে ১০০ থেকে ১১০ টাকা, ভারত ও মিয়ানমার থেকে আসা   ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হলেও মহাখালী, ডেমরা শাকুরিয়া ও বনানির বৌ-বাজার সহ অন্যান্য বাজারে গনহারেই ১১০ টাকায় কেজি প্রতি পেয়াজ বিক্রি হচ্ছে।

আজ কারওয়ান বাজারে প্রতি পাল্লা (৫ কেজি) পেঁয়াজ ৫২০ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু  খুচরা ভাবে কেজি কিনতে হচ্ছে ১১০ টাকায়। ভারতীয় পেঁয়াজ ও অনেকটা দেশি পেঁয়াজের মতো দেখতে মিয়ানমারের পেঁয়াজ বিক্রি হচ্ছে এক পাল্লা ৪৫০ টাকায়। খুচরা বাজারে দাম আরও কিছুটা বেশি।

রাজধানী ঢাকার বাইরেও পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০০ টাকা ছাড়িয়েছে। কুষ্টিয়ার বিভিন্ন খুচরা বাজারে আজ ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। গতকাল বিকালেও এসব বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ৭৫ টাকা দরে।

এছাড়া খুলনায় প্রতিকেজি পেঁয়াজ ১২০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানা গেছে। খুলনার বিভিন্ন বাজারে খুচরা বিক্রেতারা দোকানে পেঁয়াজের দাম ১ কেজি সমান ১২০ টাকা চার্ট আকারে দিয়ে রেখেছেন।

প্রসঙ্গত, ভারত সরকার  বাংলাদেশে পেয়াজ রপ্তানির করবেনা খবরটি ছড়িয়ে পড়লে রজধাীর অনেক বাজারেই ক্রেতারা পেয়াজ কিনতে এসে হতাশ হয়ে খালি হাতেই ফিরতে হয়েছে।

মুজাহিদুল ইসলাম নামের এক ক্রেতার সঙ্গে কথা বলতে গেলে সময় জার্নালকে তিনি জানান, গত বাজারে ৭০ টাকা দরে পেয়াজ কিনতে পারলেও আজকে বাজারে পেয়াজ না কিনতে পেরে আমি কিছুটা হতাশ হয়েছি। আমাদের মত মধ্যভিত্ত পরিবারের জন্য ১১০ টাকায় পেয়াজ কেনা অনেকটা কষ্টের।

ব্যবসায়ীরা বলছেন, গতকাল রোববার পেঁয়াজ রফতানি পুরোপুরি বন্ধ রাখার ঘোষণা দেয় ভারত। রফতানি বন্ধের ওই সিদ্ধান্ত রাতারাতি কার্যকর করা হয়। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব দেশে ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ থাকবে। তাই এর প্রভাব বাংলাদেশে পড়েছে।

চলতি মাসের মাঝামাঝি থেকেই দেশের বাজারে পেঁয়াজের বাজারে অস্থিরতা শুরু হয়। গত ১৩ সেপ্টেম্বর পেঁয়াজ রফতানিতে ন্যূনতম মূল্য টনপ্রতি ৮৫০ ডলার বেঁধে দেয়।

এক দিন পর বাংলাদেশের বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বাড়ে প্রায় ১৫ টাকা। এরপর আরও কয়েক দফা দাম বেড়ে খুচরা বাজারে দেশি পেঁয়াজ প্রতি কেজি ৭৫-৮০ টাকা ও ভারতীয় পেঁয়াজ ৭০ টাকা দরে বিক্রি হচ্ছিল।

লকডাউন পরিস্থিতিতে পাঠকদের অবস্থা, সমস্যায় পড়া মানুষদের কথা সরকার, প্রশাসন এবং সকল খবরাখবর আমাদের সব পাঠকের সামনে তুলে ধরতে আমরা মনোনীত লেখাগুলি প্রকাশ করছি। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের পাঠাতে ক্লিক করুন

স্থান, তারিখ ও কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই লিখে পাঠাবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

ফেসবুকের মাধ্যমে মতামত জানানঃ